ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ২০:৫২:৩৯

Ekushey Television Ltd.

বার্ধক্য রোধ করবে দুধ-মধু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:১২ এএম, ১৩ জুলাই ২০১৮ শুক্রবার

আদিকাল থেকেই মধু চিকিৎসার কাজে ব্যবহৃত হয়ে আসছে। দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে শরীরে বেশ উপকার পাওয়া যায়। মধু দুধের সঙ্গে গেলে মিষ্টির অভাব যেমন মিটে তেমনি বাড়তি ক্যালরিও যোগ হয় না। এছাড়া দুধ ও মধু একসঙ্গে মিশিয়ে খেলে বার্ধক্য রোধ করা খুব সহজ হয়।

মধুর মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাংগাল উপাদান। দুধের মধ্যে রয়েছে ভিটামিন এ, বি, ডি। রয়েছে ক্যালসিয়াম, প্রাণিজ প্রোটিন ও ল্যাকটিক অ্যাসিড।

ভালো ঘুম হয়

রাতে ঘুমোতে যাওয়ার আগে গরম দুধের সঙ্গে এক চামচ মধু মিশিয়ে খেলে রাতে ঘুমটা গভীর ও শান্তির হয়। ঘুমের পর শরীর সতেজ হয়, কর্মোদ্যম ফিরে পাওয়া যায়।

মানসিক চাপ কমায়

গরম দুধ ও মধু একসঙ্গে খেলে স্নায়ুর ওপর ভালো প্রভাব ফেলে। এটি মানসিক চাপ কমাতে সাহায্য করে। মানসিক চাপ বেশি থাকলে দিনে দুবার এই মিশ্রণ খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

বার্ধক্য রোধ করে তারুণ্যেকে ধরে রাখে

বার্ধক্যকে রোধ করতে বিশেষ সহায়তা করে দুধ ও মধু। তারুণ্যকে ধরে রাখার জন্যও এই খাবার খুব গুরুত্বপূর্ণ। গরম দুধ এবং মধুকে ‘জীবনী সুধা’ বলা হয়। গ্রিক, রোমান, মিশরীয় এবং অনেক ভারতীয়দের তারুণ্য ধরে রাখার জন্য নিয়মিত গরম দুধ এবং মধু পান করতেন। শুধু তাই নয় এটি আপনাকে দীর্ঘায়ু করতে সাহায্য করে।

মনোযোগ বাড়ায়

মধু মস্তিষ্কে ভালো প্রভাব ফেলে। আর দুধ মস্তিষ্ককে কর্মক্ষয় রাখতে সাহায্য করে। সুতরাং দুধ ও মধুর মিশ্রণটি খেলে মনোযোগ বাড়াতে সাহায্য করবে।

পেটের অসুখ দূর করে

পাকস্থলী থেকে গ্যাস বের করে দিতে এবং পেটের ব্যথা কমাতে সহায়তা করে গরম দুধ ও মধুর মিশ্রণ।

কেএনইউ/টিআর

 

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি