ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫২:১৪

বায়ুদূষণে বিকল হচ্ছে শিশুর মস্তিস্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫৩ পিএম, ৭ ডিসেম্বর ২০১৭ বৃহস্পতিবার

বিশ্বব্যাপী ১ কোটি ৭০ লাখ শিশু বিষাক্ত বায়ু গ্রহণ করছে। আর এতে এদের মস্তিস্কের বৃদ্ধি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা  ইউনিসেফের এক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। এক বছরেরও কম বয়সী শিশুদের উপর গবেষণা চালিয়ে এমন প্রতিবেদন তৈরি করে ইউনিসেফ।

প্রতিবেদনে দেখা যায়, দক্ষিণ এশিয়ার শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। ওই এলাকায় ১ কোটি  ২০ লাখ শিশু ঝুঁকিতে আছে জানিয়ে ইউনিসেফ সতর্ক করে দিয়েছে। তারা আরও জানায়, বাতাসে দূষণের পরিমাণ সর্বনিম্ন মাত্রার চেয়ে ছয়গুন বেশি আছে। এছাড়া পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কমপক্ষে ৪০ লাখ শিশু ওই ঝুঁকিতে রয়েছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বাতাসে ক্ষতিকর উপাদানের উপস্থিতির ফলে শিশুদের মস্তিস্কের টিস্যু ক্ষতিগ্রস্থ হচ্ছে। শুধু তাই নয়, এটি শিশুদের মানসিক বৃদ্ধিতেও মারাত্মক প্রভাব ফেলছে। তাদের এ প্রভাব দীর্ঘস্থায়ী।

শিক্ষার্থীদের বাচনীয় ও অবাচনীয় আইকিউ এবং স্মৃতির পরীক্ষায় দেখা গেছে বায়ুদূষণের মধ্যে বড় হওয়া শিক্ষার্থীদের টেস্ট স্কোর তুলনামূলকভাবে কমে যাচ্ছে।  একইসঙ্গে তাদের মধ্যে স্নায়ুবিক পরিবর্তনও লক্ষ করা গেছে। 

ভারতের রাজধানী দিল্লীর বায়ুদূষণের চিত্র যখন উপমহাদেশে দুশ্চিন্তা দেখা দিয়েছে তখনই ইউনিসেফ এমন রিপোর্ট প্রকাশ করলো। এদিকে দিল্লীর পরিবেশ শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বিশ্বের নগরীগুলোতে বায়ুদূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় আসছে বছরগুলোতে আরও ব্যাপকহারে শিশুরা এই ঝুঁকিতে পড়বে বলেও জানান তিনি।  তাই বায়ুদূষণ থেকে রক্ষা পেতে সবাইকে ‘মাস্ক’ ব্যবহারের পরামর্শ দিয়েছে শিশুদের নিয়ে কাজ করা ওই সংগঠনটি।

সূত্র বিবিসি

এমজে/ এআর

 

 

 

 

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি