ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৭ ৬:৫৩:১৯

বিছানায় ছারপোকা, কীভাবে পরিত্রাণ পাবেন?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩৮ পিএম, ১০ আগস্ট ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ০৫:৩৩ পিএম, ১৪ আগস্ট ২০১৭ সোমবার

মাঝরাতে ঘুম ভেঙে গেছে কোনো কিছুর কামড়ে, চোখ মেলে দেখলেন কিছুই নেই সেখানে। বাইরে যাচ্ছেন হঠাৎ করে দেখতে পেলেন জামার হাতা বেয়ে নেমে যাচ্ছে ছোট্ট একটি পোকা। উকুনের মতো রক্তখেকো এই পোকাটির নাম ছারপোকা। সাধারণত, স্যাঁতসেঁতে জায়গায় এই পোকা বংশ বিস্তার করে। একবার ধরলে আর ছাড়ানোর উপায় নেই। অনেক যন্ত্রণাময় এই পোকাকে তাড়াতে কঠোর নিয়ম পালনের মধ্য থাকতে হবে। তবেই ঝেটিয়ে বিদায় করা যাবে ছারপোকা।

দীর্ঘদিন যদি কেউ ছারপোকার কামড় খেতে থাকেন, তাহলে একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা চোখে পড়ার মতো বৃদ্ধি পায়। সেই সঙ্গে শরীরের কর্মক্ষমতা এবং আয়ুও কমে যায়। আসলে রাতের অন্ধকারে আমাদের শরীর আক্রমণ করা এই পোকাটি রক্ত খেতে খেতে এমন কিছু ক্ষতিকর উপাদান শরীরে ঢুকিয়ে দেয় যে নানাবিধ রোগের প্রকোপ বৃদ্ধি পায়।

অ্যালার্জি, অ্যানিমিয়া, সংক্রমণ, শ্বাসকষ্ট, ইনসমনিয়ার মতো রোগগুলো চেপে বসবে ছাড়পোকার কারণে। তাই অতি দ্রুত ছারপোকা দূর করা উচিত। আসুন জেনে নেওয়া যাক ছারপোকা দূর করার কিছু কার্যকর উপায়।

১) তোষক, বিছানা, বালিশ এবং আলমারিতে থাকা সবকিছু পর পর কয়েকদিন কড়া রোদে দিতে হবে।

২) প্রতিটি বিছানার নিছে শুকনা নিমপাতা রেখে দিলে ছারপোকা বাড়ার সম্ভাবনা কমে যায়।

৩) চাদর কাঁথা বালিশের কাভার গরম পানি ও সোডা দিয়ে ধুয়ে দিতে হবে।

৪) বিছানার নিচে পুটুলিতে করে কালোজিরা রাখা যেতে পারে।

 এসব নিয়মিত করলেই ছারপোকা থেকে দূরে থাকবেন আপনি ও আপনার পরিবার। এছাড়াও, নিয়মিত তোষক রোদে দিলে কিংবা পরিস্কার পরিচ্ছন্ন থাকলে এই পোকা থেকে মুক্তি পেতে পারবেন।

কেআই/ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি