ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৩:১০:৫০

বিদেশি নারী গাড়ি চালক নেবে না সৌদি আরব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৯ পিএম, ৫ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১০:৫১ এএম, ৬ অক্টোবর ২০১৭ শুক্রবার

নারীদের গাড়ি চালানোর অনুমতি দিলেও সহসা বিদেশি নারী ড্রাইভার নিয়োগ দেবে না সৌদি আরব। বরং বিদেশি ড্রাইভারদের সঙ্গে নিজ দেশের ড্রাইভারদের অসম অনুপাত কমিয়ে আনতে চায় সৌদি সরকার। এ লক্ষ্যে বিদেশি নারী ড্রাইভার নিয়োগ না দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন দেশটির পাবলিক ট্রান্সপোর্ট অথরিটির (পিটিএ) প্রেসিডেন্ট রুমিয়াহ আল-রুমিয়াহ।

তিনি বলেন, আমরা এ সুযোগ শুধুমাত্র সৌদি আরবের নারীদের দিবো।

গত মঙ্গলবার রাজধানী রিয়াদে অ্যাপসভিত্তিক পরিবহন সেবা উবারের উদ্বোধনকালে উবার সেন্টারে এ কথা বলেন তিনি। সেখানে তিনি সৌদি নারীদের গাড়ি চালানোর প্রশিক্ষণ দেওয়ার কথাও জানান।  

রুমিয়াহ বলেন, কর্তৃপক্ষ এ ক্ষেত্রে নারী-পুরুষ উভয়ের জন্য সমান সুযোগ রাখবে। তবে রাজকীয় নির্দেশনা অনুযায়ী আগামী বছরের জুন থেকে নারীদের জন্য এ সুযোগ চালু করা হবে।  

রুমিয়া স্বীকার করেছেন যে, দেশটিতে দেশি ড্রাইভারের তুলনায় বিদেশি ড্রাইভারের অনুপাত অনেক বেশি। কারণ এখাতটি অন্য দেশের নাগরিকরা দখল করে রেখেছে। কিন্তু সৌদি নারীরা এ পেশায় আসা শুরু করলে বিদেশিদের অনুপাত কমিয়ে আনার কথা জানান তিনি।  

উবার সেখানে নিবেদিত ‘নারী অংশীদার সহায়তা কেন্দ্র’ চালু করবে। যাতে ড্রাইভিং পেশায় সৌদি নারীদের অংশগ্রহণ বাড়ে।

উবারের ভাইস প্রেসিডেন্ট পিয়েরে দিমিত্রি গোরে কটি বলেন, সৌদি আরবে নারীদের জন্য অতিরিক্ত সুবিধা রাখতে পেরে আমরা আনন্দিত। আমরা উচ্ছ্বসিত এ ক্ষেত্রে সৌদি আরবের নারীদের অর্থনৈতিক উন্নয়নের পরিবর্তন দেখে।।

সৌদি আরবে উবারের সেবা গ্রহীতাদের মধ্যে ৮০ শতাংশ নারী ড্রাইভারদের কাছ থেকে নেওয়া হয়।

২০১৬ সালের জুনে সৌদি আরবের মোট বেসরকারী বিনিয়োগের ৩.৫ বিলিয়ন ছিল উবারের। যা দেশটির সার্বভৌম সম্পদ তহবিল খাতে সেরা বিনিয়োগকারীর তালিকায় ছিল।

উবারের প্রশংসা করে রুমিয়াহ বলেন, পিটিএ খুব গভীরভাবে যাত্রীদের নিরাপত্তার বিষয়টিতে অগ্রাধিকার দিচ্ছে। এছাড়া সেবার মান ও ভাড়ার বিষয়টিও তারা খতিয়ে দেখছে।

তিনি বলেন, দেশটিতে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ স্মার্ট অ্যাপস উবারের সেবা গ্রহণ করছে এবং এ সেবার জাতীয়করণ তাদের জন্য একটা সাফল্য।

তবে উবার বলছে দেশটিতে ১ লাখ ৪০ হাজার অংশীদার উবারের সঙ্গে যুক্ত হয়েছে।

উবার চলতি বছরের এপ্রিলে পিটিএ’র পুরষ্কার লাভ করে। যারা প্রাথমিকভাবে ২০২০ সালের মধ্যে ১ লাখ ড্রাইভারকে এ সেবায় সংযুক্ত করার লক্ষ্যমাত্রা নিয়ে কাজ শুরু করেছিল। সূত্র : সৌদি গেজেট।

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি