ঢাকা, বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৭ ৩:৩৭:২১

বিমানবন্দরে হাজীদের দীর্ঘ অপেক্ষার প্রস্তুতি রাখার অনুরোধ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪২ পিএম, ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার | আপডেট: ১১:৩৫ পিএম, ২৯ আগস্ট ২০১৭ মঙ্গলবার

সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে দীর্ঘক্ষণ অপেক্ষা করার প্রস্তুতি নিয়ে গমন করার জন্য বাংলাদেশি হজ যাত্রীদের অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

শুক্রবার ধর্ম মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরের হজ টার্মিনালে বিশ্বের সব দেশের হজযাত্রীদের ভিড়ের কারণে পাঁচ থেকে ছয় ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। তাই বর্তমান অবস্থা সম্পর্কে অবগত হয়ে হজযাত্রীদের মানসিক প্রস্তুতি নিয়ে বাংলাদেশ থেকে গমন করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয় , সারা বিশ্বের হজযাত্রীদের বহনকারী একের পর এক ফ্লাইট অবতরণ করছে জেদ্দার কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরের। এ কারণে হজ টার্মিনালে এখন উপচে পড়া ভিড়। নির্দিষ্ট সংখ্যক ইমিগ্রেশন পয়েন্ট দিয়ে অসংখ্য হজযাত্রীর ইমিগ্রেশন করতে হচ্ছে। ফলে যাত্রীদের ফ্লাইট থেকে অবতরণ করার পর ইমিগ্রেশন প্রক্রিয়া শুরু করতে গড়ে পাঁচ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। ইমিগ্রেশন লাইনে অপেক্ষা করতে হচ্ছে আরো এক ঘণ্টা। ইমিগ্রেশন সম্পন্ন করার পর মক্কার উদ্দেশ্যে বাসে উঠার জন্য নির্দিষ্ট প্লাজায় আরো এক থেকে দুই ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। সব মিলিয়ে জেদ্দা এয়ারপোর্টে সব হজযাত্রীদের প্রায় ছয় থেকে সাত ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে।

অপর এক বিজ্ঞপ্তিতে মাধ্যমে ভিসা প্রাপ্ত হজযাত্রীদের বিমানের টিকিট নিশ্চিত করে প্রেরণ করা জন্য সকল এজেন্সিকে নির্দেশ দেয়া হয়েছে। ভিসাপ্রাপ্ত কোনো যাত্রী যদি হজে যেতে না পারেন, তবে এজেন্সির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে উল্লেখ করা হয়।

এছাড়া বাংলাদেশে থেকে যে সব হজযাত্রী জেদ্দা বিমান বন্দরের ভিআইপি টার্মিনাল ব্যবহার করবেন তাদের প্রত্যেককে নিজ থেকে আসা ও যাওয়া বাবদ ৩৫০ করে মোট ৭০০ রিয়েল পরিশোধ করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ।

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি