ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ৩:০৮:৪০

বিশ্বকাপ থেকে ছিটেকে পড়ল ইতালি, বুফনের অবসর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৬ এএম, ১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ১২:২০ পিএম, ১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার

রাশিয়া বিশ্বকাপে খেলা হচ্ছেনা চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালির। ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের প্লে-অফ পর্বের দ্বিতীয় ম্যাচে সুইডেনের বিপক্ষে গোলশূন্য ড্র করে রাশিয়া বিশ্বকাপ থেকে বাদ পড়েছে বুফনরা। আর প্রথম লেগে নিজেদের মাঠে ১-০ গোলে জেতায় ১২ বছর পর বিশ্বকাপ খেলা নিশ্চিত হল সুইডেনের। ইতালির এই ব্যর্থতা সইতে না পেরে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিলেন ইতালির কিংবদন্তি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন।

সুইডেনের মাঠে প্রথম লেগে স্বাগতিকদের কাছে হেরে যাওয়ায় ঘরের মাঠ মিলানের সান সিরোয় জয়ের কোনো বিকল্প ছিল না ইতালির। জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছিলো বুফনবাহিনী। তবে জয় রয়ে গেলো অধরা। পুরো ম্যাচে ৭৬ শতাংশ বল দখলে রেখে একের পর এক আক্রমণ করেও প্রতিপক্ষের জালে বল পাঠাতে পারেনি আজ্জুরিরা।

ফলে গোলশুন্য ড্র নিয়েই মাঠ ছাড়ে ইতালি। এ ড্রয়ের ফলে ১৯৫৮ সালের পর বিশ্বকাপ থেকে ছিটকে পড়লো ইতালি।

বিশ্বকাপ থেকে ছিটকে পড়ায় ম্যাচ শেষে কেঁদে ফেলেন বুফন। কাঁদতে কাঁদতেই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান বর্ষীয়ান এ গোলরক্ষক। রাশিয়া বিশ্বকাপ খেলে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় ইঙ্গিত দিলেও বিশ্বকাপের আগেই বিদায় নিতে হলো তাকে।

ম্যাচ শেষে কাঁদতে কাঁদতে বুফন বলেন, এটা সত্যিই হতাশার। আমার নিজের জন্য নয়, আমাদের ফুটবলের জন্য খারাপ লাগছে। কারণ আমরা এমন কিছুতে হেরে গেছি, যেটা দেশের জন্য গুরুত্বপূর্ণ। এটাই একমাত্র দুঃখ।

বুফনের ফুটবল ক্যারিয়ার খুবই বর্ণাঢ্য। খেলোয়াড়ী জীবনে অনেক সাফল্য ধরা দিয়েছে বুফনের কাছে। ইতালির হয়ে ২০০৬ সালে জিতেছেন বিশ্বকাপ শিরোপা। সিরি এ বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন রেকর্ড ৮ বার। বুফনই একমাত্র গোলরক্ষক যিনি উয়েফা বর্ষসেরা ক্লাব ফুটবলার পুরস্কার জিতেছেন। এছাড়া এ বছর বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারও জিতেছেন তিনি।

সূত্র : গোলডটকম

এমআর/ এআর

 

 

 

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি