ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি, ২০১৮ ৩:৪৭:২৫

Ekushey Television Ltd.

বিশ্বজিৎ হত্যা: হাইকোর্টের রায় ৬ আগস্ট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:২২ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার | আপডেট: ০২:৪০ পিএম, ১৭ জুলাই ২০১৭ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

 

পুরান ঢাকায় দর্জি দোকানি বিশ্বজিৎ দাসকে কুপিয়ে হত্যা মামলায় ডেথ রেফারেন্স আসামিদের আপিলের ওপর আগামী আগস্ট রায় দেবেন হাইকোর্ট। ২১ আসামিকে দ্রুত বিচার ট্রাইব্যুনালের দেয়া সাজা হাইকোর্টে বহাল থকাবে কি না সেটি জানা যাবে ওই দিন।

বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার শুনানি শেষে রায় ঘোষণার তারিখ ধার্য করেন।

হাইকোর্টে আসামিপক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনসুরুল হক চৌধুরী। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধের মধ্যে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়।

পরের বছর ১৮ ডিসেম্বর ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক এ বি এম নিজামুল হক এ মামলার রায় দেন। ২১ আসামির মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন তিনি।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত প্রত্যেককে ২০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া বেআইনি সমাবেশের আরেকটি ধারায় অভিযোগ প্রমাণিত হওয়ায় ওই ১৩ জনকে ছয় মাস করে কারাদণ্ড ও ৫০০ টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিনের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

ফাঁসির আদেশ পাওয়া আট আসামি হচ্ছেন- রফিকুল ইসলাম শাকিল, মাহফুজুর রহমান নাহিদ, এমদাদুল হক এমদাদ, জি এম রাশেদুজ্জামান শাওন, সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা, রাজন তালুকদার ও মীর নূরে আলম লিমন।

//এআর

 


 
 

© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি