ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ৫:২১:২১

Ekushey Television Ltd.

বিশ্বের সবচেয়ে দীর্ঘায়ু ব্যক্তির বেঁচে থাকার রহস্য!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:২৯ পিএম, ১০ এপ্রিল ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৭:৫৬ পিএম, ১০ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ব্যক্তির শতায়ু পাওয়ার রহস্য উন্মোচন করেছেন ওই ব্যক্তির পরিবারের সদস্যরা। জাপানের ১১২ বছর বয়সী মাসাজো নোনাকো আজ মঙ্গলবার বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তির স্বীকৃতি পাওয়ার পরই তাঁর পরিবারের সদস্যরা নোনাকোর দীর্ঘদিন বেঁচে থাকার কারণ বাতলে দিয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে ওই ব্যক্তির নাম উঠে এসেছে।

নোনার পরিবারের সদস্যরা বলছেন, মৃদু গরম পানি দিয়ে প্রতিদিন গোসল ও প্রচুর মিস্টি খাওয়ার কারণেই নোনাকো এখনও পর্যন্ত জীবিত রয়েছেন। নোনাকো ১৯০৫ সালের ২৫ জুলাই উত্তর জাপানের হোক্কাইডো দ্বীপে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মের মাত্র একমাস আগে বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তাঁর বিখ্যাত তত্ত্ব ‘দ্য থিউরি অব স্পেশাল রিলেটিভিটি’ প্রকাশ করেন। জন্মের পর থেকেই দ্বীপটিতে পরিবারের সঙ্গে বাস করে আসছেন নোনাকো। তার নাতনি জোযোক নোনাকো বলেন, নোনাকোর চলাফেরার জন্য একটি হুইলচেয়ার প্রয়োজন, কিন্তু তার শরীরের অবস্থা অনেক ভালো বলেও জানান তিনি।

জোযোক নোনাকো আরও বলেন, তার দাদা যে কোনো ধরণের মিস্টি খেতে পছন্দ করেন। ১৯৩১ সালে হাটসোনোকে বিয়ে করেন নোনাকো। গিনেস ওয়ার্লড বুক অনুযায়ী, জানা যায়, গত ফেব্রুয়ারিতে স্পেনের নাগরিক ও বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ব্যক্তি ফ্রান্সিস নুনেজ অলিভেরা মৃত্যু বরণ করেন। ১১৩ বছর বয়সে মৃত্যু বরণ করায় নোনাকো-ই এখন বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি।

জাপানকে দীর্ঘায়ূর দেশ বলা হয়। এর আগে ২০১৩ সালে দেশটিতে জিরোমন কিমোরা নামের এক ব্যক্তি ১১৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। গত বছর দেশটির সরকার জানিয়েছে, দেশটিতে শতায়ূপ্রাপ্ত ব্যক্তির সংখ্যা ৬৮ হাজারেরও বেশি।

সূত্র: এনডিটিভি
এমজে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি