ঢাকা, বুধবার, ২৩ মে, ২০১৮ ১৮:৪১:১০

Ekushey Television Ltd.

বিয়ের পর প্রেম কমে যাওয়ার ৫ লক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২১ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৩:২৭ পিএম, ১৪ মে ২০১৮ সোমবার

সত্যিই কী বিয়ের পর প্রেম কমে যায়? আমরা অনেক সময়ই ভুলে যাই যে, কোনও অনুভূতিই চিরস্থায়ী নয়। আসলে মানুষের অনুভূতি অনেক দ্রুত বদলে যায়। আবার পরিস্থিতির ওপর নির্ভর করে আবেগের তীব্রতাও অনেকটা কমে যায়। তাই প্রেম কমে যাচ্ছে এই কথাটি বলা একেবারে ভুল হবে না। কারণ তাদের মধ্যেই এক সময় অনেক আকর্ষণ কাজ করত। কিন্তু এখন আর তারা তা খুঁজে পান না। এ জন্যই একজন আরেক জনের প্রতি প্রেম কমে যাওয়ার অভিযোগ করেন। আসলে জোরপূর্বক কোনও সম্পর্ক বেশি দিন টেকে না। যে লক্ষণগুলো দেখে বুঝবেন আপনাদের মধ্যকার প্রেমের অনুভূতি ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে-

কোনও রকম টান অনুভব করছেন না

যাকে ভালোবেসে বিয়ে করলেন তাকে আর সহ্যই করতে পারছেন না। এটা সম্ভব হয়, যদি সঙ্গীর প্রতি কোনও রকমই টান অনুভব না করেন। তাহলে ধরে নিবেন আপনাদের প্রেমে ফাটল ধরেছে।

সঙ্গীর সঙ্গে আছেন ঠিকই কিন্তু সঙ্গীর মাঝে নেই

হয়তো খুব একটা নিজেরা কথা বলছেন না। ফোনকেই সঙ্গীর থেকে বেশি গুরুত্ব দিচ্ছেন। এর মানে একসঙ্গে আছেন ঠিকই, কিন্তু মনের দিক থেকে একজন আরেকজন থেকে কয়েক গজ দূরে আছেন।

শারীরিক সম্পর্কে অনীহা

যদি একজন আরেকজনের প্রতি টান অনুভব না করেন তাহলে এমনটা হতেই পারে। এর ফলে ধীরে ধীরে প্রেম কমতে থাকে।

খোঁজ-খবর নেওয়ারও প্রয়োজন মনে করেন না

এটা ভাববেন না যে, বিয়ে হয়ে গেছে মানে সে আপনারই আছে। বারবার ফোন দিয়ে খোঁজ নেওয়ার কী দরকার? এমনটা যদি ভেবে থাকেন, তাহলে এটা নিশ্চিত যে আপনাদের প্রেম আসলেই কমে যাচ্ছে।

সম্পর্ক ভেঙে যাচ্ছে ভেবেও আপনার খারাপ লাগছে না

আপনাদের সম্পর্ক ধীরে ধীরে ভাঙার পথে এগোচ্ছে। অথচ আপনার একটুও খারাপ লাগছে না। তাহলে বলা যায়, এই সম্পর্ক যদি দায়িত্বের কারণে টিকেও থাকে তবুও এতে থাকবে না কোনও প্রেম।

আপনি যদি স্বাচ্ছন্দ্য বোধ না করেন তাহলে সেই সম্পর্ক টিকিয়ে রাখা বেশ কষ্টসাধ্য একটা বিষয় হবে আপনার জন্য। কিন্তু এটাও আপনাকে বুঝতে হবে যে, স্বার্থপর হওয়াটা কোনও সমাধান নয়। যদি আপনার প্রেম শেষ হয়েও যায় তবুও সঙ্গীর কথা চিন্তা করে অন্তত সম্পর্কে প্রেম ধরে রাখুন।

একে//টিকে



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি