ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ৩:৫৩:০৮

Ekushey Television Ltd.

ব্যাথানাশকের সঙ্গে ঘুমের ওষুধ: বাড়ায় মৃত্যুঝুঁকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:৩০ পিএম, ১৫ এপ্রিল ২০১৮ রবিবার | আপডেট: ০৭:৩১ পিএম, ১৫ এপ্রিল ২০১৮ রবিবার

ব্যথানাশক ওষুধের সঙ্গে ঘুমের ওষুধের ব্যবহার রোগীর স্বাস্থ্যঝুঁকি বাড়িয়ে চলছে। বিশেষ করে এ দুটি ওষুধ একসঙ্গে খেলে মাত্রাতিরিক্ত ওষুধ সেবনের ফলে মানুষের মারাত্মক স্বাস্থ্যঝুঁকি দেখা দেয় বলে জানিয়েছেন গবেষকরা। এমনকি এক পর্যায়ে মৃত্যু পর্যন্ত হতে পারে বলেও জানায়।

গবেষকরা বলছেন, ব্যথানাশক opioids রোগীদের ‘প্রেসকাইব’ করার পূর্বে চিকিৎসকদের সচেতন হওয়ার তাগিদ দিয়েছেন গবেষকরা। তাদের দাবি যারা ঘুমের ওষুধ হিসেবে benzodiazepines সেবন করেন, তাদেরকে কোনোভাবেই দুটি ওষুধ একসঙ্গে সেবন করতে দেওয়া যাবে না।

সারাবিশ্বজুড়ে opioids ও benzodiazepines জাতীয় ওষুধ একসঙ্গে সেবনের ফলে অনেকের মধ্যে benzodiazepines জাতীয় ওষুধ গ্রহণের আসক্তি দেখা দেয়। গবেষকরা আরও দাবি করেন, অতিমাত্রায় benzodiazepines জাতীয় ওষুধ সেবনের ফলে opioids পার্শ্বপ্রতিক্রিয়ায় মৃত্যু পর্যন্ত হতে পারে। যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক এ দাবি করেন।

সূত্র: ডেইলি মেইল অনলাইন
এমজে/



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি