ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ২৩:৩৫:৪০

Ekushey Television Ltd.

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলার ৯ বছর সাজা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫৫ এএম, ১৩ জুলাই ২০১৭ বৃহস্পতিবার | আপডেট: ১২:১১ পিএম, ১৩ জুলাই ২০১৭ বৃহস্পতিবার

৩৭ লাখ টাকা দুর্নীতির অভিযোগ প্রমাণ হওয়ায় ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা দা সিলভার সাড়ে ৯ বছরের কারাদণ্ড হয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার ব্রাজিলের একটি আদালত এই দণ্ডাদেশ দেন। তেল কোম্পানীর একটি কাজের ঠিকাদারি পাইয়ে দেয়ার কথা বলে প্রকৌশল প্রতিষ্ঠান ওএএস এসএর কাছ থেকে ঘুষ হিসেবে ৩৭ লাখ টাকা নেয়ার অভিযোগ প্রমাণ হওয়ায় লুলাকে দণ্ড দেন আদালত।

আদালতের সাজার পরও একটি আপিলের নিষ্পত্তি না হওয়ায় আপাতত কারাগারে যেতে হচ্ছে না লুলাকে।

রায়ের পর লুলা বলেছেন, যে অভিযোগে তাকে সাজা দেয়া হয়েছে তা সর্বৈব মিথ্যা। উদ্দেশ্যপ্রণোদিতভাবে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে। যাতে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ক্ষেত্রে বাধাপ্রাপ্ত হন। তার আইনজীবীরা জানান, সাবেক প্রেসিডেন্ট নির্দোষ এবং এ বিষয়ে তাঁরা আপিল করবেন।

ব্রাজিলে আগামী বছর অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন লুলা। কিন্তু এর আগে আদালতে দোষী সাব্যস্ত হওয়া তাঁর প্রতিদ্বন্দ্বিতায় বড় ধরনের বাধা হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

২০০৩ সালের ১ জানুয়ারি থেকে ২০১১ সালের ১ জানুয়ারি পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন লুলা। এই সময়কালে ব্রাজিলে অসমতা কমানোয় সারা বিশ্বে প্রশংসিত হন সাবেক এই শ্রমিক নেতা।

আদালতের বিচারক সার্জিও মোরে রায়ে বলেন, প্রকৌশল প্রতিষ্ঠান ওএএস এসএর কাছ থেকে ঘুষ হিসেবে ৩৭ লাখ টাকা নেন লুলা। ব্রাজিলের রাষ্ট্রীয় তেল কোম্পানি পেত্রোলিও ব্রাসিলিইরোর একটি কাজের ঠিকাদারি পাইয়ে দিতে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে লুলাকে এই অর্থ দেওয়া হয়েছিল।

//এআর

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি