ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৫৮:২৯

ব্রাজিলের ‘হোয়াটসঅ্যাপ মেয়রের’ ১৪ বছরের কারাদণ্ড

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০২:০৮ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৫:২০ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার

অর্থ আত্মসাতের মামলায় ব্রাজিলের বম জারদিম শহরের মেয়র লিদিয়ানে লেইতেকে ১৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে জানা যায়, প্রায় আড়াই বছর আগে শিক্ষা বাজেট থেকে অর্থ আত্মসাতের একটি মামলায় মেয়র লিদিয়ানে লেইতের ১৪ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। লিদিয়ানে ‘হোয়াটসঅ্যাপ মেয়র’ নামেও পরিচিত। নিজ শহর থেকে ১৮০ মাইল দূরে থেকেও সামাজিক যোগাযোগের মাধ্যম ‘হোয়াটসঅ্যাপ’-এর মাধ্যমে দাপ্তরিক কার্যক্রম চালান বলে ২৭ বছর বয়সী লিদিয়ানে লেইতেতকে এ নামে ডাকা হয়।

ব্রাজিলের বম জারদিম শহরে মাত্র ৪০ হাজার মানুষের বাস। এই শহরের স্কুলগুলোতে শিশু শিক্ষার্থীদের একবেলা করে খাবার দেওয়ার জন্য বাজেট হয়েছিলো। শিশু শিক্ষার্থীদের খাবার না দিয়ে ওই বাজেট থেকে দুই কোটি ডলার আত্মসাৎ করেন মেয়র লিদিয়ান। সেই অর্থ দিয়েই তিনি বিলাসী জীবন যাপন করতেন। কর্তৃপক্ষ তাঁর সামাজিক যোগাযোগের মাধ্যম ঘেঁটে এর সত্যতা পেয়েছে।

ইনস্টাগ্রামের এক পোস্টে লিদিয়ানে লিখেছিলেন, ‘মেয়র হওয়ার আগে আমি দরিদ্র ছিলাম। এখন আমার ল্যান্ড রোভার গাড়ি আছে, টয়োটা এসডব্লিউ ফোর মডেলের গাড়িও চালাই। সামনে হয়তো আরও দামি ও বিলাসবহুল গাড়ি কিনতে পারি। এসব করার জন্য এখন আমার কাছে প্রচুর অর্থ রয়েছে। আমি এখন যা খুশি কিনতে পারি। এ নিয়ে মানুষ কে কী বললেন, তা নিয়ে মাথা ঘামাই না।’

লিদিয়ানে লেইতে বর্তমানে পলাতক রয়েছেন। এরপরও তিনি হোয়াটসঅ্যাপ-এর মাধ্যমে মেয়রের কাজ চালিয়ে যাচ্ছেন।

 

সূত্র : দ্য ইন্ডিপেনডেন্ট (ব্রিটেন)

/এমআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি