ঢাকা, সোমবার, ২৮ মে, ২০১৮ ৩:০৩:১৪

Ekushey Television Ltd.

বয়ঃসন্ধিসহ যৌন-প্রজনন স্বাস্থ্য সচেতনতায় তরুণ-তরুণী (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৪১ পিএম, ১৫ মে ২০১৮ মঙ্গলবার

যৌন নিপীড়ন, প্রজনন স্বাস্থ্য ও বয়ঃসন্ধিকালের সমস্যাসহ প্রায় ১৭টি গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে জনসাধারণকে সচেতন করছে বরগুনার ২০ হাজারের বেশি কিশোর-কিশোরী।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সহায়তায় তারা এখন নিজেদের সমস্যা দূর করার পাশাপাশি কাজ করছে সমবয়সী অন্যদের জন্যও। সুষ্ঠু সমাজ গঠনে এসব কিশোর-কিশোরী গুরুত্বপুর্ন অবদান রাখবে বলে আশাবাদ সংশ্লিষ্টদের।

কৈশোরে শারীরিক পরিবর্তন যেমন ভাবিয়ে তোলে ছেলে-মেয়েদের, তেমনি বিভিন্ন বিষয়ে কৌতুহলের সমাধান খুঁজতে গিয়ে অনেকেই চলে যায় ভুল পথে। এসব সমস্যা সমাধানে, বরগুনার ১০ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরীদের নিয়ে ৬০টি ক্লাব গড়ে তুলেছে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়।

এখানে প্রজনন স্বাস্থ্য, প্রাথমিক চিকিৎসা, যৌনতা, যৌন নিপীড়ন, এইচআইভি, ইভটিজিং, বাল্যবিয়েসহ ১৭টি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। প্রতিটি ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সে রয়েছে কাউন্সেলিং কর্নার, যেখানে প্রজনন স্বাস্থ্য বিষয়ক পরামর্শসহ নানা অজানা বিষয় সম্পর্কে জানতে পারছে কিশোর-কিশোরীরা।

কিশোর-কিশোরী ক্লাবের কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকরাও। এই প্রকল্প সমাজ উন্নয়নে ভূমিকা রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
বরগুনার ৪২টি ইউনিয়ন এবং সদর, আমতলী ও পাথরঘাটা পৌরসভার ৯টি ওয়ার্ডে এবং ৫টি স্কুল ও কমিউনিটিতে গড়ে তোলা হয়েছে একটি করে কিশোর-কিশোরী ক্লাব।

এমজে/

 

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি