ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ১৪:২৭:২৫

Ekushey Television Ltd.

ভারতের গণতন্ত্র হুমকির মুখে, বললেন চার বিচারক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৫৬ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার | আপডেট: ০৭:১৫ পিএম, ১২ জানুয়ারি ২০১৮ শুক্রবার

ভারতের উচ্চ আদালতের চারজন বিচারক প্রকাশ্যে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলেছেন। রীতিমত সংবাদ সম্মেলন করে গণমাধ্যমের সামনে প্রধান বিচারপতির বিরুদ্ধে তাদের ক্ষোভের কথা জানান বিচারকগণ।

সংবাদ সম্মেলনে বিচারকগণ বলেন, ভারতের প্রধান বিচারপতি বিভিন্ন মামলা তার নিজের মর্জিমাফিক বিভিন্ন বেঞ্চে পাঠান। যা আইনের সুস্পষ্ট লংঘন।

তারা আরও বলেন যে, আদালতের নিয়ম যদি সঠিকভাবে মানা না হয় তাহলে তা পুরো গণতন্ত্রকেই হুমকির মুখে ফেলবে।

নিজেদের ক্ষোভের কথা জানিয়ে এই চার বিচারপতি একটি চিঠি দেন গণমাধ্যমে যার একটি অনুলিপি প্রধান বিচারপতিকেও দেন তারা। সেই চিঠিতে তারা লেখেন, যেসব মামলার ফল ভারতের রাষ্ট্র এবং প্রতিষ্ঠানগুলোর ওপর সুদুরপ্রসারী প্রভাব ফেলতে পারে বলে মনে করা হয়, প্রধান বিচারপতি সেই সব মামলা বেছে বেছে তার পছন্দসই কিছু বেঞ্চে পাঠান।

প্রধান বিচারপতি দীপক মিশ্রর কাছে এসব বিষয়ে বার বার তাদের উদ্বেগ তুলে ধরার পরও তিনি কর্ণপাত করেন নি বলে অভিযোগ করে এই চারজন বলছেন, এরপর জাতির সামনে হাজির হওয়া ছাড়া তাদের সামনে আর কোনো বিকল্প ছিল না।

তবে ভারত তো বটেই পুরো বিশ্বে আদালতের বিচারকদের এমন প্রকাশ্যে বক্তব্য দেওয়া এক বিরল ঘটনা। ভারতের বিচারিক অঙ্গনের ঐতিহ্য অনুযায়ী বিচারকেরা গণমাধ্যমের সাথে কথা বলেন না। তাই বিচারকদের এমন সংবাদ সম্মেলনে দেশজুড়ে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

উদ্ভুত পরিস্থিতিতে ভারতের কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শংকর প্রসাদের সাথে জুরুরি বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

উল্লেখ্য, গত বছরের আগস্টে ভারতের ৪৫তম প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হন দীপক মিশ্র।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি