ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ২২:৫৮:২৬

Ekushey Television Ltd.

মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি সম্পন্ন

আলী আদনান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৪ পিএম, ১২ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ১০:০৯ এএম, ১৯ এপ্রিল ২০১৮ বৃহস্পতিবার

এক দিকে চৈত্রের বিদায়, অন্যদিকে বৈশাখের আগমনী বার্তা। মানুষের মনে বাজছে, "এসো হে বৈশাখ এসো এসো"। বাঙালি বৈশাখকে বরণের জন্য চিরাচরিত নিয়ম অনুযায়ী নিয়ে থাকে অনেক প্রস্তুতি। তারই একটি মঙ্গল শোভাযাত্রা।

সম্রাট আকবর বাংলা সন প্রবর্তন করলেও এদেশে মঙ্গল শোভাযাত্রার ইতিহাস খুব পুরনো নয়। বিংশ শতাব্দীর শেষ দিকে মঙ্গল শোভাযাত্রা যোগ হয় ঢাকার সংস্কৃতিতে। পরবর্তীতে দেশের মানুষ বরণ করে নেয় একে। এখন অবশ্য ১ বৈশাখে দেশের সব জায়গায় মঙ্গল শোভাযাত্রা পালিত হয়।

দীর্ঘদিন ধরে ঢাকায় মঙ্গল শোভাযাত্রার আয়োজন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। এবারো চারুকলার শিক্ষক ছাত্র সবাই ব্যস্ত রয়েছেন শেষ মুহুর্তের প্রস্তুতিতে।

আজ সকালে চারুকলা অনুষদে গিয়ে দেখা যায়, কেউ শেষ বারের মতো রং তুলি বুলিয়ে নিচ্ছেন তার শিল্পকর্মে। কেউ রঙিন কাগজ লাগাচ্ছেন। আবার কেউ মাটির ভাস্কর্যকে আরো নতুন করে ফুটিয়ে তুলতে ব্যস্ত রয়েছেন।

কথা হয় চারুকলা ইন্সটিটিউটের শেষ বর্ষের শিক্ষার্থী রাসেল মাহমুদের সাথে। তিনি বললেন, আমরা ছাত্র- শিক্ষক সবাই ব্যস্ত। প্রত্যেকেই কোন না কোনো কাজ করছি। জেলে, হাতি, সাইকেল, পুতুল, বক ও মাছ, মহিষ, সূর্য, মা পাখি, রাজা রানি, পুতুলসহ দশেরও অধিক পুতুল ও ভাস্কর্য নিয়ে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করেছে চারুকলা অনুষদ।

চারুকলার আরেক শিক্ষার্থী শাবন্তীর সাথে কথা বলে জানা যায় গত কয়েক রাত জেগে কাজ করছেন তারা। শরীর ক্লান্ত হলেও মনে একটুও ক্লান্তি নেই। বরং বৈশাখকে বরণ করার আনন্দে মাতোয়ারা।

চারুকলার মঙ্গল শোভাযাত্রায় জাতীয় পর্যায়ের কবি, সাহিত্যিক, সাংস্কৃতি কর্মী সহ সকলের উন্মুক্ত ভাবে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

নববর্ষের দিক সকাল ন`টায় মঙ্গল শোভাযাত্রা শুরু হওয়ার কথা রয়েছে। পরিকল্পনা অনুযায়ী এ শোভাযাত্রা চারুকলা থেকে শুরু হয়ে শাহবাগ মোড়, শিশু একাডেমী দিয়ে ঘুরে টিএসসি চত্বর দিয়ে এসে আবার চারুকলায় শেষ হবে।

টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি