ঢাকা, বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০১৮ ১:০৮:১৬

Ekushey Television Ltd.

মন্ত্রীর প্রকাশ্যে মলত্যাগের ভাস্কর্য নিয়ে বিতর্ক নিউজিল্যান্ডে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৩ এএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৩:০৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার

নিউজিল্যান্ডের পরিবেশ মন্ত্রীর প্রকাশ্যে প্যান্ট খুলে মলত্যাগ করছেন এমন একটি ভাস্কর্য নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে দেশটিতে। ভাস্কর্যটি ক্রাইস্টচার্চের এক কাউন্সিল অফিসের সামনে স্থাপন করা হয়েছে।

পরিবেশ মন্ত্রী নিক স্মিথের এই ভাকর্যটি তৈরি করেছেন শিল্পী স্যাম মেহন। ভাস্কর্যে নিক স্মিথের প্যান্ট তার গোড়ালির কাছে, এতে তার গোপনাঙ্গ দেখা যাচ্ছে। আর তিনি মলত্যাগ করছেন পানির মধ্যে।

নিউজিল্যান্ডের সরকার নদী এবং হ্রদের পানির মান রক্ষার জন্য যে নতুন নীতি গ্রহণ করেছে তার প্রতিবাদ হিসেবে শিল্পী এই মূর্তিটি তৈরি করেছেন।

সমালোচকরা জানান, সরকারের এই নীতি খুবই শিথিল। এবং এতে ক্ষতিকর ব্যাকটেরিয়ার মাধ্যমে পানি দূষিত হওয়ার আশংকা আছে।

পরিবেশবাদীদের এই প্রতিবাদ বন্ধ করার জন্য দেশটির পরিবেশ দফতর বেশ কিছু ব্যবস্থা নিয়েছিল। আদালত নিষেধাজ্ঞা জারি করে যে এই ভাস্কর্যটি পরিবেশ দফতরের সামনে স্থাপন করা যাবে না। এরপর পরিবেশবাদীরা এই ভাস্কর্যটি স্থাপন করে একটি ফুটপাতে।

শিল্পী স্যাম মেহন বলেন, যদি আপনি কোন রাজনৈতিক বিষয় সম্পর্কে মন্তব্য করতে চান, সেটি চিনি মাখিয়ে বলবেন। আমি এই আইডিয়াটা আসলে পেয়েছি মন্ত্রী আমাদের সঙ্গে যা করছেন সেখান থেকে। যদি এটি দেশে দুপক্ষের লোকজনই হাসাহাসি করেন, তাহলেই আমি বুঝবো তারা ওষুধটা গিলেছেন।

তবে মন্ত্রী অবশ্য এই ভাস্কর্যকে একেবারেই স্থূল ব্যাপার বলে বর্ণনা করেছেন। তবে তিনি বলেছেন, এটিকে তিনি খুব বেশি পাত্তা দিচ্ছেন না।

 

//আর//এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি