ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০৪:৪২

মাংসপেশী গঠনে সাহায্য করবে যে ৬টি ফল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:০০ পিএম, ৩ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ০৪:২৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

অনেকেই মনে করেন মাংসপেশী গঠনে হয়তো মাংসই বেশি বেশি খেতে হয়। আর তাই মাংসপেশী গঠনে খাদ্যের তালিকায় ফলমূল থাকে একদম শেষে। কিন্ত সম্প্রতি এক গবেষণা বলছে ধারণাটি সঠিক নয়। বরং নিয়মিত ফলমূল খাওয়া মাংসপেশী গঠন করতেই সাহায্য করে না বরং পেশীর ক্ষয়রোধেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই ফিটনেস বিশেষজ্ঞরা নিয়মিত এই ৬টি ফলকে খাদ্য তালিকায় রাখতে বলেন।

১) কলাঃ পেশীর গঠনে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। একজন প্রাপ্তবয়স্ক মানুষের দিনে গড়ে ৪ হাজার ৭শ মিলিগ্রাম পটাশিয়ামের প্রয়োজন হয়। আর পটাশিয়ামের একটি ভালো উৎস হচ্ছে কলা। সেইসাথে কলা প্রচুর পরিমাণে আয়রণেরও যোগান দিয়ে থাকে।

২) নাশপাতিঃ  দৈনন্দিন কাজের শক্তির জন্য প্রচুর জন্য কার্বস প্রয়োজন হয়। শরীর যখন কার্বস পায় না তখন পেশী থেকে শক্তি নিতে থাকে এবং পেশী ক্ষয় হতে থাকে। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় নাশপাতির মতো উচ্চ কার্বোনেটেড উপাদান থাকা উচিত।

৩) আঙ্গুরঃ আঙ্গুরে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট জাতীয় রাসায়নিক উপাদান থাকে। পেশী গঠনে যে কার্বস দরকার তাও পাওয়া যায় আঙ্গুরে।

৪) বেরীঃ কঠিন পরিশ্রম শরীরে কিছু রাসায়নিক বিক্রিয়া ঘটিয়ে কোষের ক্ষতি করতে পারে। তাই অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানের যোগান দিবে এমন ফলও খাদ্য তালিকায় থাকা উচিত। আর সেজন্য খেতে পারেন বেরী ফল। এছাড়াও বেরী ভিটামিন-সি এর উত্তম যোগানদাতা।

৫) আমঃ ফলের রাজা আম আপনার দেহে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরিতে সাহায্য করবে। সেই সাথে পেশী গঠনেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৬) আপেলঃ শারীরিক ব্যায়ামের পর কার্বোহাইড্রেট এবং ক্যারটিনয়েড সমৃদ্ধ আপেল হতে পারে উত্তম খাদ্য। শরীর গঠনে যে পুষ্টি প্রয়োজন তার অনেকটাই দিতে পারবে এই আপেল। অনেক পুষ্টিবিদ বলেন, সারাদিন তিন বেলা ভাত খেয়ে যে শক্তি পাওয়া যাবে মাঝারি আকারের একটি আপেলই তা দিতে পারে।

সূত্র : দ্য হেলথ সাইট।

এসএইচ/ডব্লিউএন

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি