ঢাকা, শুক্রবার, ২৫ মে, ২০১৮ ১৮:২৬:৪২

Ekushey Television Ltd.

মাকে নিয়ে বিখ্যাতদের সেরা ১০উক্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:৩৩ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার | আপডেট: ০৫:৩৪ পিএম, ১৩ মে ২০১৮ রবিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আজ ১৩ মে, বিশ্ব মা দিবস। সন্তানের জন্য মায়ের ভালোবাসা কিংবা মমতার কোনো তুলনাই হয় না। তাই দিনক্ষণ ঠিক করে মাকে ভালোবাসা জানানোর কোনো মানে হয় না। তবুও অবুঝ মনের আকুতি। যাপিত জীবনের শত ব্যস্ততাকে পিছনে ফেলে আজকের দিনে সন্তানের মনে যায় মাকে একটু আলাদা করে শ্রদ্ধা জানাতে, উপহার দিতে, একটু বুকে জড়িয়ে ধরে রাখতে। এই আবেগগুলো রোজকারই হওয়া উচিত। তবেই আনন্দে ভরে উঠবে মায়ের মন।

মা যে কত দামি সেটি বুঝা যায় বিশ্ববিখ্যাতদের জীবন থেকে। মাকে নিয়ে বিশিষ্টজনদের ১০টি উক্তি পাঠকদের উদ্দেশে নিচে দেওয়া হলো-

*মার্কিন প্রেসিডেন্ট আব্রাহাম লিঙ্কন বলেছেন, `আমি যা হয়েছি বা ভবিষ্যতে যা হতে চাই তার সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী`।

*ইংরেজ কবি রবার্ট ব্রাউনিংয়ের ভাষায়, ‘সব ভালোবাসার শুরু এবং শেষ হচ্ছে মাতৃত্বে`।

*ফরাসী সম্রাট নেপোলিয়ন বেনোপার্ট মাকে নিয়ে অনেক কথাই বলেছেন জীবনে। তিনি বলেন, `আমার জীবনের সফলতা এবং যা কিছু অর্জন সব কিছুর জন্য আমি আমার মায়ের কাছে ঋণী।` তিনি আরও বলেছেন, `আমাকে শিক্ষিত মা দাও। আমি প্রতিজ্ঞা করছি, তোমাদের একটা সভ্য, শিক্ষিত জাতি উপহার দেব`।

* বিশ্বসেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের ভাষায়, ভরপুর দর্শকের গ্যালারি থেকে যে ‘শচীন, শচীন’ রব আমি শুনেছি, সেটাও তো মা-ই শুরু করেছিলেন। পাঁচ বছর বয়সে যখন ভাইদের সঙ্গে বাড়ির সামনে ক্রিকেট খেলতাম, ব্যালকনিতে দাঁড়িয়ে মা আমাকে এভাবেই ডাকতেন। কখনো ভাবিনি, মায়ের এই ডাক একদিন ক্রিকেট মাঠ পর্যন্ত পৌঁছে যাবে।

*মার্কিন গায়িকা টেইলর সুইফট বলেন, আমার ভালোবাসা ও ঘৃণাগুলো প্রকাশ পায় আমার লেখার মধ্য দিয়ে, এটা সবাই জানে। কিন্তু সবাই যেটা জানে না, তা হলো আমি আমার সেরা গানটা লিখেছি মাকে নিয়ে। যে কথাগুলো মাকে বলতে পারিনি, সেগুলো আছে আমার ‘দ্য বেস্ট ডে’ গানে।

*যুক্তরাষ্ট্রের লেখক লুসিয়া মে অরকটের ভাষায়, `মা সব কিছু ক্ষমা করে দেন। পৃথিবীর সবাই ছেড়ে গেলেও মা কখনো সন্তানকে ছেড়ে যান না`।

*খ্রিস্টীয় প্রবাদে আছে, `ঈশ্বর সব জায়গায় থাকতে পারে না, এ কারণে তিনি মাকে পাঠিয়েছেন।`

*মার্কিন গায়ক স্টিভ ওয়ানডার বলেছেন, `মা আমার সবচেয়ে বড় শিক্ষক। তিনি এমন একজন শিক্ষক যিনি ভালোবাসা, নির্ভীকতার প্রতীক। তার কোনো তুলনা নেই। যদি ভালোবাসা ফুলের মতো সুন্দর হয়,তাহলে আমার মা হচ্ছেন সেই ভালোবাসার ফুল।`

*আরেকটি প্রবাদে আছে, `মা তার সন্তানদের হাত হয়তো কিছু সময়ের জন্য ধরে থাকেন কিন্তু তাদের হৃদয়ে থাকেন সারাজীবন।`

*যুক্তরাষ্ট্রের চিকিৎসক ও দার্শনিক ডা. দেবীদাস মৃধা বলেন,` মা হচ্ছেন প্রকৃতির মতো। যেকোন পরিস্থিতিতে তিনি তার সন্তানের প্রশংসা করেন`।

সূত্র : এনডিটিভি

/ এআর /

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি