ঢাকা, রবিবার, ২৪ জুন, ২০১৮ ৮:৫১:১৭

Ekushey Television Ltd.

মাদ্রাসার নামে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ বাদ দিতে নির্দেশনা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০০ পিএম, ১৬ জুলাই ২০১৭ রবিবার | আপডেট: ০৯:৫১ পিএম, ১৬ জুলাই ২০১৭ রবিবার

মাদ্রাসার নামের আগে ‘ক্যাডেট’ ও ‘ইন্টারন্যাশনাল’ শব্দ আগামী তিন মাসের মধ্যে বাদ দিতে দেশের সব ক্যাডেট মাদ্রাসাকে নির্দেশ দিয়েছে সরকার। রোববার শিক্ষা মন্ত্রণালয়ের  কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ নির্দেশনা জারি করা হয়।

এ শব্দদ্বয় বাদ দেওয়ার পাশাপাশি অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত এ ধরনের মাদ্রাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সরকার থেকে অনুমতি নিতে তিন মাস সময় বেঁধে দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের এ নির্দেশনায় বলা হয়, আগামী ৩ মাসের মধ্যে অননুমোদিতভাবে প্রতিষ্ঠিত ক্যাডেট মাদ্রাসাগুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য সরকারি অনুমতি নিতে হবে। প্রতিষ্ঠানের নামকরণ থেকে ক্যাডেট ও ইন্টারন্যাশনাল শব্দ বাদ দিতে হবে।

নির্দেশনায় আরো বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত বই পড়া ও পাঠদান নিশ্চিত করতে হবে। জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত আবশ্যিকভাবে পরিচালনা করতে হবে। জাতীয় দিবসগুলো বাধ্যতামূলকভাবে পালন করতে হবে। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর কর্তৃক সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিয়মিত পরিদর্শন ও মনিটরিং করতে হবে।

এছাড়া, মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে নিবন্ধন নিতে হবে। ছাত্রছাত্রীদের বেতন-ভাতা ও টিউশন ফি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের ন্যায় নির্ধারণপূর্বক পরিশোধ নিশ্চিত করতে হবে। নিয়মিত অডিট কার্যক্রম পরিচালনা করতে হবে।

মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটিতে একজন জেলা বা উপজেলা শিক্ষা কর্মকর্তার প্রতিনিধি থাকবেন। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা কর্মকর্তা এসব প্রতিষ্ঠান নিয়মিত নজরদারি করবেন বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

আরকে/ডব্লিউএন



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি