ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ৭:২৭:৪৬

Ekushey Television Ltd.

মালয়েশিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে নাজিব-মাহাথির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:৫৭ পিএম, ৯ মে ২০১৮ বুধবার | আপডেট: ০৬:৫১ পিএম, ৯ মে ২০১৮ বুধবার

মালয়েশিয়ায় শুরু হয়েছে ১৪তম সাধারণ নির্বাচন। নির্বাচনের প্রধান দুই প্রতিদ্বন্দ্বী বর্তমান প্রধানমন্ত্রী নাজিব রাজাক ও আধুনিক মালয়েশিয়ার প্রতিষ্ঠাতা সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদ।

প্রথম থেকেই ধারণা করা হচ্ছিল খুব সহজেই এবারের নির্বাচনে পার পেয়ে যাচ্ছেন নাজিব রাজাক। কিন্তু কয়েক সপ্তাহের জনমত সরে গেছে তার পক্ষ থেকে। শেষ মুহূর্তে তরুণদের কর অব্যাহতি দেয়া, ঈদকে কেন্দ্র করে কয়েক দিনের জন্য মহাসড়কের টোল প্রত্যাহার ও রোজার প্রথম দু’দিন ছুটি ঘোষণা করার প্রতিশ্রুতি দিয়ে পরিস্থিতি অনুকূলে নেয়ার চেষ্টা করছেন নাজিব রাজাক।

তবে প্রায় ৭০ কোটি ডলারের দুর্নীতি নিয়ে সমালোচনার মুখে নাজিব। মালয়েশিয়ার নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে, জনপ্রিয়তা হারালেও সরকার গঠনের সম্ভাবনার দৌড়ে টিকে আছে ক্ষমতাসীন জোট। তাই ক্ষমতার মসনদে ফের নাজিব রাজাক-ই বসতে যাচ্ছেন বলে জানা গেছে।

অন্যদিকে নির্বাচনী প্রচারণায় এগিয়ে রয়েছে মাহাথিরের নেতৃত্বাধীন দল। এ নির্বাচনের ফলই নির্ধারণ করে দেবে নাজিব রাজাকের রাজনৈতিক ভবিষ্যৎ। নির্বাচনে যদি তারা ১৩০টির কম আসন পায়, তাহলে নির্বাচনের পরে চ্যালেঞ্জের মুখে পড়বে নাজিবের নেতৃত্ব। সেক্ষেত্রে আবারও দেশটির প্রধানমন্ত্রীত্বের দায়িত্ব দেখা যেতে পারে ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদের হাতে।

এদিকে নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী মাহাথির মোহাম্মদ। তার দাবি ৫০ লাখ ভোটারের মধ্যে অন্তত ২ লাখ ভোটার তার সরাসরি সম্প্রচার অনুষ্ঠান দেখেছেন। প্রাথমিকভাবে জানা গেছে, নির্বাচনে ৫৬ শতাংশ ভোট পড়তে পারে।

সূত্র: এশিয়ান টাইমস
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি