ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮ ১৩:০৮:২৫

Ekushey Television Ltd.

মিয়ানমারের সেনাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথা ভাবছে ইইউ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৭ এএম, ৯ অক্টোবর ২০১৭ সোমবার

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও মার্কিন যুক্তরাষ্ট্র রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নিপীড়ন চালানোর দায়ে মিয়ানমার সেনাবাহিনীর কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি নিয়ে ভাবছে। ওয়াশিংটন, ইয়াঙ্গুন ও ইউরোপের বেশ কয়েকজন  কূটনীতিক ও সরকারি কর্মকর্তার বক্তব্যে মিয়ানমারের শীর্ষ জেনারেলদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে অনেক বিষয় নিয়ে ভাবনার কথা উঠে এসেছে রয়টার্সের এক প্রতিবেদনে । 

এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানায় প্রতিবেদনটি । ওয়াশিংটন ও ব্রাসেলস এ জন্য আরো কিছুদিন সময় নিতে পারে। মিয়ানমারের রাখাইনে সহিংসতায় ক্ষতিগ্রস্তদের জন্য সহায়তা বাড়ানোরও আলোচনা চলছে কূটনীতিকদের মধ্যে।

এক মাস আগেও মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি আলোচনায় ছিল না জানিয়ে প্রতিবেদনে বলা হয়, এতেই প্রমাণিত হয় মিয়ানমারে ঘর-বাড়ি ছেড়ে রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া পশ্চিমা নীতিনির্ধারকদের কতটা চাপে ফেলেছে। 

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর দমন অভিযানের মুখে মাসখানেকের মধ্যে সোয়া পাঁচ লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে। তারা বলছে, রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে সেনা সদস্যরা নির্বিচারে গুলি চালিয়ে মানুষ মারছে, ঘটছে ধর্ষণের ঘটনা।বিষয়টি নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় উঠলেও নিজেদের অবস্থান থেকে সরেনি মিয়ানমার কর্তৃপক্ষ। সূত্র:রয়টার্স

এম/এআর

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি