ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭ ৬:৪৬:৫৮

মুক্তামনির হাতে চামড়া লাগাতে অস্ত্রোপচার শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৪ এএম, ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৯:০৩ পিএম, ১০ অক্টোবর ২০১৭ মঙ্গলবার

বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনির হাতে আজ আবার অস্ত্রোপচার করা হচ্ছে। ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটের দ্বিতীয় তলায় তার পা থেকে চামড়া সংগ্রহ করে হাতে লাগাতে আজ সকাল পৌনে ১০টায় অস্ত্রোপচার শুরু হয়েছে।

জানা যায়, ৮ অক্টোবর অস্ত্রোপচারের মাধ্যমে মুক্তামনির হাতে নতুন চামড়া লাগানোর জন্য উপযুক্ত করা হয়েছিল। আজ তার পা থেকে চামড়া সংগ্রহ করে হাতে লাগানো হবে।

চিকিৎসকদের নির্দেশে মুক্তামনির অস্ত্রোপচারের জন্য চার ব্যাগ রক্ত সংগ্রহ করেছেন তার বাবা। পাশাপাশি মেয়ের সফল অস্ত্রোপচারের জন্য সবার কাছে দোয়াও চেয়েছেন তিনি।

গত ১২ আগস্ট মুক্তামনির প্রথম অস্ত্রোপচার করা হয়। এর পর ২৯ আগস্ট আবার তার অস্ত্রোপচার হয়। তবে সেদিন শরীরের তাপ বেড়ে যাওয়ায় ২০ ভাগ অস্ত্রোপচারের পর তা স্থগিত করা হয়েছিল। পরে ৫ সেপ্টেম্বর বাকি অস্ত্রোপচার হয়।

জানা যায়, মুক্তামনির বয়স যখন দেড় বছর তখন ডান হাতে একটি টিউমারের মতো হয়। পরে তা ফুলে যেতে থাকে। পুরো ডান হাতটি ফুলে বালিশের মতো হয়ে যায়ে এবং ওই হাত থেকে দুর্গন্ধও বের হতে থাকে। রোগটি তার বুক পর্যন্ত ছড়িয়ে পড়েছে। এ রোগটির নাম ‘হাইপারকেরাটোসিস’।

মুক্তামনির কাগজপত্র সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছিল। মুক্তামনির অসুখ আরোগ্যযোগ্য নয় বলে জানিয়েছিল সিঙ্গাপুর হাসপাতালের চিকিৎসকরা। তবে ঢাকা মেডিকেল কলেজের চিকিৎসকরা রোগ সারাতে সাধ্যমতো চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

 

এমআর/এআর


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি