ঢাকা, শনিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ১৪:১৩:৩০

Ekushey Television Ltd.

মুক্তামনির হাতে তৃতীয় অস্ত্রোপচার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৯ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০৪:২৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

হেমানজিওমায় আক্রান্ত শিশু মুক্তামনির হাতে তৃতীয় অস্ত্রোপচার ‘সফলভাবে’ শেষ হয়েছে। তবে পুরোপুরি ভালো হওয়ার জন্য তার আরও অস্ত্রোপচার লাগবে।

মঙ্গলবার অস্ত্রোপচার শেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ডা. সামন্তলাল সেন গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, মুক্তামনির হাতে সকাল সাড়ে ৯টা থেকে শুরু হওয়া অস্ত্রোপচারে সময় লাগে তিন ঘণ্টা। অস্ত্রোপচারে অংশ নেন সাতজন বিশেষজ্ঞ চিকিৎসক। অপারেশন মোটামুটি সফল হয়েছে এখন তাকে ২৪ ঘণ্টা পর্যবেক্ষণে রাখা হবে। তবে তার হাতে আর কোনো টিউমার না থাকলেও আরও অস্ত্রোপচার লাগবে।

এর আগে গত ২৯ অগাস্ট মুক্তামনির দ্বিতীয় দফা অস্ত্রোপচার শুরু করা হলেও জ্বরের কারণে পরে তাকে কেবিনে ফিরিয়ে আনা হয়। মুক্তামনির প্রথম অস্ত্রোপচার হয় গত ১২ অগাস্ট। সেদিন ২০ সদস্যের একটি চিকিৎসক দল প্রায় আড়াই ঘণ্টার অপারেশনে অংশ নেন।

গত ১১ জুলাই ঢাকা মেডিকেলে ভর্তি হয় মুক্তামনি। তার রোগটি ‘হাইপারকেরাটসিস’ বা স্কিন ক্যান্সার হতে পারে বলে প্রথমে ধারণা করা হয়। রোগ শনাক্ত করতে গত ৫ আগস্ট তার হাতের টিস্যু সংগ্রহ করে বায়োপসি করা হয়। পরে ডা. সামন্তলাল সেনের নেতৃত্বে ১৪ সদস্যের একটি মেডিকেল বোর্ড মুক্তামনির রোগটি হেমানজিওমা বলে শনাক্ত করে।

আর/ডব্লিউএন



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি