ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ৫:০৫:৩৫

মৌলভীবাজারের ছেলে টমি মিয়া আজ বিশ্বখ্যাত রন্ধনশিল্পী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৪২ পিএম, ১৬ জুন ২০১৭ শুক্রবার | আপডেট: ০৫:১১ পিএম, ১৬ জুন ২০১৭ শুক্রবার

মৌলভীবাজারের ছেলে টমি মিয়া আজ বিশ্বখ্যাত রন্ধনশিল্পী। ১০ বছর বয়সে যুক্তরাজ্যের বার্মিংহামে যাওয়ার পর কর্মজীবন শুরু করেছিলেন রেস্তোরায় প্লেট ধোয়ার কাজ দিয়ে। পরে রান্নাকেই বেছে নেন ক্যারিয়ার হিসেবে। বৃটেন সরকার রন্ধনশিল্পী টমি মিয়াকে দিয়েছে কারি কিং উপাধি। বাংলার এই ছেলের খ্যাতি এখন বিশ্বজুড়ে। 

ডাক নাম টমি মিয়া। পুরো নাম মোহাম্মদ আজমান মিয়া। মৌলভীবাজারের বারন্তী গ্রামে জন্ম তার। ১০ বছর বয়সে বাবা মার সাথে টমি মিয়া ব্রিটেনে যান।

পরিবারকে সাহায্য করার জন্য ছাত্রাবস্থায় কর্মজীবন শুরু করেন ইংল্যান্ডের একটি রেস্তোরায় প্লেট ধোয়ার কাজ দিয়ে। এরপর বেছে নেন রান্নার কাজ। খোলেন রেস্তোরা। সেই থেকে শুরু, আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ইংল্যান্ডে টমি মিয়া নিজেকে প্রতিষ্ঠিত করেন বিশ্বের সেরা রন্ধন শিল্পী হিসেবে। তার হাতের রকমারি সুস্বাদু রান্না ব্যাপক জনপ্রিয়তা পায় লন্ডনে।

আন্তর্জাতিক ক্ষেত্রে সুনাম কুড়িয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত এ ব্রিটিশ। সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী জন মেজরের জন্যেও রান্না করেছেন। ব্রিটেনে টমি মিয়া পরিচিতি পেয়েছেন কারি কিং হিসেবে।

এত খ্যাতির পরেও ভোলেন নি প্রিয় দেশকে। মাতৃভূমির টানে ১৯৮৬ সালে দেশে এসে নেন নানা উদ্যোগ। বেকারত্ব দূর করতে ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় শহরে খোলেন টমি মিয়া হসপিটালিটি ম্যানেজমেন্ট ইনস্টিটিউটসহ অনেক প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিয়ে বিভিন্ন দেশে কাজ করার সুযোগ পাচ্ছে। বাংলাদেশে একটি ক্রিকেট একাডেমি গড়ে তোলা তার স্বপ্ন।

 

 

 

 

 

 


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি