ঢাকা, শুক্রবার, ১৭ আগস্ট, ২০১৮ ২:৩৫:০৮

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করবো না: রুহানি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৭:০৭ পিএম, ১৬ মে ২০১৮ বুধবার

যে কোনো পরিস্থিতিতেই যুক্তরাষ্ট্রের কাছে আত্মসমর্পণ করবে না ইরান। রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি এ কথা বলেন। তিনি আরও বলেন, ‘যে কোনো মূল্যে যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্র নস্যাৎ করে দেওয়া হবে।

এদিকে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল আবারও যুক্তরাষ্ট্রের নিন্দা করেছেন। ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে করা তেহরান চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ায় মের্কেল বলেন, ‘যুক্তরাষ্ট্র চুক্তি থেকে সরে যাওয়া গ্রহণযোগ্য নয়। ওই চুক্তি বাতিল হলে বিশ্বশক্তিকে উদ্বেগের মধ্যে ফেলে দিবে। তাই এ চুক্তিটিকে যে কোনো মূল্যে রক্ষা করতে হবে।

জার্মানির রিকস্ট্যাগের নিম্নকক্ষে দেওয়া ভাষণে মের্কেল এসব কথা বলেন। এদিকে বিশ্বশক্তি ট্রাম্পের বক্তব্যকে সমর্থন করলেও এখনই চুক্তি বাতিলের পক্ষে নয় তারা। ইউরোপীয় মিত্ররা মনে করেন, তেহরানকে পারমাণবিক অস্ত্র অর্জন থেকে বিরত রাখতে ২০১৫ সালে করা চুক্তিটি-ই এখন পর্যন্ত সবচেয়ে শক্তিশালী অস্ত্র।

অন্যদিকে যুক্তরাষ্ট্র মনে করে, ইরান চুক্তিতে আবদ্ধ হলেও তারা ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। আর এর মাধ্যমে তারা চুক্তিটি লঙ্ঘন করছে বলেও মনে করে দেশটি। শুধু তাই নয়, চুক্তিটির কারণে ইরান সুবিধা পেয়েছে বলেও মনে করেন তারা। এই চুক্তিটি ওবামার সবচেয়ে বড় ভুল ছিল বলেও মন্তব্য করেন তিনি।

সূত্র: রয়টার্স
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি