ঢাকা, সোমবার, ১৬ জুলাই, ২০১৮ ১৬:৫১:০০

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে উত্তেজনা বাড়ছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২২ এএম, ৫ জুলাই ২০১৮ বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে ফের উত্তেজনা দেখা দিয়েছে। তেহরানের ওপর নতুন করে অবরোধ আরোপ করার পরই দেশটির সঙ্গে মার্কিন সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

তেহরানকে শায়েস্তা করতে যুক্তরাষ্ট্র দেশটির তেল রপ্তানি শূন্যের কোটায় নামিয়ে আনার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে ইরান থেকে তেল আমদানি করা কয়েকটি দেশের ওপর চাপ প্রয়োগ করেছে যুক্তরাষ্ট্র। চীনা পণ্যের ওপর শুল্কারোপ করাসহ স্টিল ও লৌহজাত পণ্যে যুক্তরাষ্ট্র অধিকহারে শুল্কারোপ করেছে। এতে চীনসহ কয়েকটি দেশ ইরান থেকে তেল আমদানি কমিয়ে দিয়েছে।

এদিকে ইরান মার্কিনিদের ওপর প্রতিশোধ নিতে আরব সাগরে এলাকায় আধিপত্য বাড়াবে বলে আশঙ্কা প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। তাই আরব সাগরকে যে কোনো মূল্যে পণ্য পরিবহনের জন্য নিরাপদ রাখা হবে বলে দেশটির নৌ বাহিনী হুমকি দিয়েছে।

এরই জের ধরে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘তারা (মার্কিনিরা) আমাদের তেল রপ্তানি শূন্যের কোটায় নামিয়ে আনার ঘোষণা দিয়েছে। যার পরিণতি হবে অত্যন্ত ভয়ঙ্কর।’ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা সফরকালে হাসান রুহানি এ কথা বলেন।

এর আগে গত মঙ্গলবার হাসান রুহানি বলেন, ইরান যে কোনো পদক্ষেপ নিতে পারে। প্রয়োজনে আরব সাগর অবরোধ করবে তারা। আরব সাগরকে কেন্দ্র করে দু দেশের মধ্য সৃষ্ট উত্তেজনা শেষ পর্যন্ত কি পরিণতি ভয়ে আনে, তাতে আতঙ্কিত ভূমধ্যসাগর এলাকার মানুষ।

সূত্র: আলজাজিরা
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি