ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ০:৪০:৪৪

Ekushey Television Ltd.

যুক্তরাষ্ট্র ভ্রমণে সতর্কতা জারি তুরস্কের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৩৪ এএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার

পশ্চিমা মিত্র যুক্তরাষ্ট্রে একের পর এক সন্ত্রাসী হামলা ও ভ্রমণরত মুসলিম নাগরিকদের হেনস্তার কারণে দেশটিতে তার নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেছে তুরস্ক। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পাকিস্তান, তুরস্ক, সুদান ও গুয়েতেমালায় তার দেশের নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রণালয় গত শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, সন্ত্রাসী হামলা ও আচমকা গ্রেফতারের ঝুঁকির কারণে তার নাগরিকদের দেশটিতে ভ্রমণে এই সতর্কতা জারি করেছে দেশটি।

এদিকে যারা ওয়াশিংটনে নতুন করে ভ্রমণের পরিকল্পনা করছেন, তাদেরকে ভ্রমণ বাতিল করার পরামর্শ দেওয়া হয়েছে। বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার ঘটনা বেড়েই চলেছে। জনাসমাগমের উপর ট্রাক তুলে দেওয়ার ঘটনাকে সন্ত্রাসী হামলা আখ্যা দিয়ে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেন, সিটি সেন্টার, সাংস্কৃতিক কেন্দ্র, বিভিন্ন স্টেশন, রাষ্ট্রীয় স্থাপনা, ধর্মীয় স্থাপনা ও স্কুল ক্যাম্পাসগুলো বোমা হামলাসহ বিভিন্ন সন্ত্রাসী হামলার ঝুঁকিতে রয়েছে।

এছাড়া তুরস্কের নাগরিকদের হেনস্তা করতে তাদের গ্রেফতারসহ নানা হয়রানি করতে পারে যুক্তরাষ্ট্রের আইন-শৃঙখলা রক্ষাকারী বাহিনী। তাই দেশটিতে নতুন করে ভ্রমণ সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, যুক্তরাষ্ট্র তার দীর্ঘদিনের পরীক্ষিত মিত্র পাকিস্তান ও তুরস্ক ছাড়াও আরও দুটি দেশে তাদের নাগরিকদের ভ্রমণে সতর্কতা জারি করে। শুধু তাই নয়, যুক্তরাষ্ট্রে অবস্থানরত দেশগুলির নাগরিকদের চলাচলের উপর নজর রাখার নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওই ঘটনার পরই, আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ফিলিপ কোসনেটকে ডেকে পাঠায় তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়। আঙ্কারার অভিযোগ, সিরিয়ার কুর্দি যোদ্ধাদের সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র, আর এ জন্যই তুরস্কের নাগরিকদের যুক্তরাষ্ট্রে হেনস্তা করা হচ্ছে। 

সূত্র: আল-জাজিরা
এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি