ঢাকা, বুধবার, ১৮ জুলাই, ২০১৮ ২২:৩৮:৫৯

Ekushey Television Ltd.

যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা আরসা’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০০ পিএম, ৭ জানুয়ারি ২০১৮ রবিবার | আপডেট: ১১:৫৬ পিএম, ৭ জানুয়ারি ২০১৮ রবিবার

মিয়ানমার সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা)। আরাকান অঞ্চলের স্বাধীনতা এবং রোহিঙ্গাদের অধিকারের দাবিতে দীর্ঘদিন ধরে মিয়ানমার সেনাবাহিনীর সাথে যুদ্ধ করে আসা আরসা এ ঘোষণা দেয়।

আরসা নেতা আতাউল্লাহ এক টুইট বার্তায় আজ রবিবার এ ঘোষণা দেন। একই টুইট বার্তায় গত শুক্রবার মিয়ানমার সেনাবাহিনীর একটি সামরিক ট্রাকে হামলার দায়ভারও স্বীকার করে আরসা।

মিয়ানমারের সরকার এক বিবৃতিতে জানায়, গত শুক্রবার একজন মুমূর্ষু রোগীকে হাসপাতালে নিয়ে যাবার সময় হাতে তৈরি মাইন এবং অস্ত্রসস্ত্র নিয়ে একটি সামরিক ট্রাকের ওপর হামলা করে ২০জন দুর্বৃত্ত। এদেরকে “বাঙালি চরমপন্থি” হিসেবে আখ্যায়িত করে দেশটির সরকার।

তবে টুইট বার্তায় আরসা প্রধান আতাউল্লাহ বলেন, “রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমার বাহিনীর হামলা থেকে রক্ষা ও উদ্ধার করার জন্য, সেনাবাহিনীর সাথে যুদ্ধ করা ছাড়া আর কোন বিকল্প নেই”। আগামীতে এর থেকে ভয়াবহ হামলা করে হবে মিয়ানমার সেনাবাহিনীর প্রতি হুঁশিয়ার দেয় আরসা।

উল্লেখ্য, মিয়ানমার প্রশাসনের কাছে “জঙ্গি” এবং “সন্ত্রাসী” হিসেবে চিহ্নিত আরসা ২০১২ সাল থেকেই মিয়ানমার বাহিনীর সাথে সংঘর্ষে লিপ্ত। গত বছর ২০১৭ এর ২৫ আগস্ট রাখাইন প্রদেশে মিয়ানমার পুলিশের ৩০টি চৌকি এবং ১টি সেনাবাহিনীর ঘাটিতে একযোগে হামলা চালায় আরসা।

এরপরই “জঙ্গি দমনের” নামে সাধারণ রোহিঙ্গাদের ওপর দমন-পীড়ন এবং নির্যাতন চালায় মিয়ানমার যৌথ বাহিনী। ঘরবাড়ি জ্বালিয়ে দেওয়া, হত্যা, ধর্ষণ, লুটপাট এর হাত থেকে বাঁচতে গত ৬ মাসে এখন পর্যন্ত প্রায় সাত লক্ষ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে পালিয়ে আসে।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি