ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ৯:০০:৩২

Ekushey Television Ltd.

যে ৬ উপায়ে স্ত্রীর রাগ কমাবেন  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৩ পিএম, ১৭ মে ২০১৮ বৃহস্পতিবার

রাগ দাম্পত্য জীবনে অশান্তি ডেকে আনে। দাম্পত্য জীবনে সবচেয়ে কাছের বন্ধু হচ্ছে স্ত্রী। সুখ-দুঃখের কথা সবই তার সঙ্গে ভাগাভাগি করা হয়। কিন্তু স্ত্রী যখন রেগে যায় তখন আপনার নিজেকেই অসহায় মনে হবে। আর যদি এ সময় আপনিও তার সঙ্গে রেগে গিয়ে মাথা গরম করছেন, এতে আপনারই অমঙ্গল ডেকে আনবে। তাই স্ত্রী রাগ হওয়ার সময় নিজে নিয়ন্ত্রণে থাকুন এবং কিছু উপায়ে তার রাগ কমিয়ে নিয়ন্ত্রণে আনুন।

এই উপায়গুলো একটু চোখ বুলিয়ে নিন-  

১) রাগের সময় শান্ত থাকুন

সবচাইতে প্রথম উপায় হচ্ছে নিজেকে শান্ত রাখা। স্ত্রী যখন খিটমিট করবে তখন আপনি যদি উত্তেজিত হয়ে পড়েন, তাহলে সম্পর্ক নষ্ট হতে সময় লাগবে না। মাথা ঠাণ্ডা রাখুন, বোঝার চেষ্টা করুন যে তিনি কেন রেগে যাচ্ছেন। আপনি শান্ত থাকলে সেও ধীরে ধীর শান্ত হয়ে যাবে।

২) তাকে খুশি করার চেষ্টা করুন

মানুষ অকারণে খিটখিটে স্বভাবের হয়ে যায় না, প্রচণ্ড মানসিক অশান্তি থেকে এটা হয়। তাই স্ত্রী যখন রেগে যাবে তখন চেষ্টা করুন তাকে খুশি করার। সারপ্রাইজ দিন, ওই সময় হাসুন, হাসির কথা বলুন। দেখবেন, রেগে যাওয়া থেমে যাবে এবং সেও হাসতে শুরু করবে।

৩) তার রেগে যাওয়াটা প্রশংসা করুন 

স্ত্রী যখন কোন কারণে খিটখিটে ও রেগে যাবে তখন তার রাগ হওয়ার প্রশংসা করুন। রেগে গেলে তাকে খুব সুন্দর দেখায় সেটি বলুন। তার রাগ হওয়া আপনি খুব পছন্দ করেন সেটাও বলতে থাকুন। দেখবেন নিমিষেই রাগ ভেঙে যাবে।

৪) রাগ হওয়ার সময় ভালোবাসা দেখান

ভালোবাসা এমন একটি জিনিস, যা যে কোন মানুষের মন নরম করতে বাধ্য। সঙ্গী যখন খিটখিটে স্বভাবের হয়ে যাবে ঠিক তখনি আপনি বাড়তি ভালোবাসা দিয়ে অভাবটা পূরণ করে দিন। রাগ থাকবে না।

৫) ধৈর্য রাখুন

আপনার স্ত্রী যখন রেগে যাবে তখন ধৈর্য ধরে শুনতে থাকুন। কেননা তার রেগে যাওয়ার সময় আপনি রাগ দেখালে সেটি আরও বড় পর্যায়ে যেতে পারে। তাই স্ত্রী রেগে গিয়ে যা যা বলছে তা নিরবে শুনুন।

৬) নিজের দোষ স্বীকার করুন

আপনার কোন ভুলের জন্য স্ত্রী রেগে গেছে। ঠিক এ সময় আন্তরিকতার সঙ্গে দোষ স্বীকার করে দুঃখ প্রকাশ করুন। দেখবেন স্ত্রী রাগ করেছে ঠিকই কিন্তু এই রাগ বেশিক্ষণ স্থায়ী থাকবে না। দ্রুত সেই রাগ চলে যাবে।

কেএনইউ/এসি

 

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি