ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮ ১৬:১২:৫৪

Ekushey Television Ltd.

যৌনশক্তি শেষ করে দেয় পেইন কিলার : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৩০ পিএম, ২৮ জানুয়ারি ২০১৮ রবিবার | আপডেট: ০৭:০৫ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৮ শুক্রবার

সামান্য ব্যথাতেও অনেকে পেইন কিলার খেয়ে ফেলেন। একটু বেশি ব্যথা হলে তো কথাই নেই। মুড়ির মতো পেইন কিলার খাচ্ছেন লোকজন। আপনিও অতিরিক্ত মাত্রায় পেইন কিলার খেয়ে থাকলে, এখনই সাবধান হন। এক্ষেত্রে পুরুষদের জন্য রয়েছে বিপদজনক বার্তা। 

ইবুপ্রফেনের (জ্বর, মাথা ব্যাথা, দাঁতের ব্যাথা, ব্যাক পেইন, বাত, মিন্সট্রুয়াল ক্র্যাম্স এর ব্যাথায় ব্যবহার করা হয়) ওপর গবেষণা করে একদল বিজ্ঞানী জানিয়েছে, কোনো পুরুষ অতিরিক্ত মাত্রায় পেইন কিলার খেলে যৌন ক্ষমতা তিনি চিরতরে হারাতে পারেন। পাশাপাশি মানব শরীরের পেশী ভেঙে যাওয়া ও ক্লান্তির মতো নানা সমস্যায়ও পড়তে পারেন।

বিজ্ঞানীরা ১৮ থেকে ৩৫ বছরের পুরুষদের ওপর গবেষণা চালিয়ে এমন তথ্য পান। এ সময়কালে ইবুপ্রফেন খাওয়ার পর পুরুষদের যৌন হরমোনের গতি প্রকৃতি কী অবস্থায় থাকে তা পরীক্ষা করে দেখেন তারা। 

এতে দেখা যায়, দিনে দু`বার ৬০০ মিলিগ্রাম করে ইবুপ্রফেন পেইন কিলার ওষুধ তাদের শরীরে টেসটোস্টেরনের মাত্রা বাড়িয়ে দিলেও শরীরের স্বাভাবিক নিয়ম ব্যহত হয়।

কোপেনহেগেনের এক চিকিৎসক বিষয়টি নিয়ে গবেষণায় জানিয়েছেন, অতিরিক্ত ইবুপ্রফেন খেলে মানব শরীরে স্বাভাবিক টেসটোস্টেরনের উৎপাদনের ক্ষমতায় পরিবর্তন আসে। ওষুধ ছাড়া কমে যায় এর উৎপাদন।

সূত্র: জিনিউজ।

এসি/ এআর



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি