ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭ ০:১৯:৫৫

রংপুরে দুই হাজার জনকে আসামি করে পুলিশের মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৪৪ পিএম, ১১ নভেম্বর ২০১৭ শনিবার

রংপুরে মহানবী হযরত মোহাম্মাদ (সা.) কে নিয়ে ফেসবুকে কটূক্তির জেরে হিন্দু বাড়িতে হামলা, ভাঙ্গচুর ও অগ্নিসংযোগের ঘটনায় গঙ্গাচড়া থানায় ২৫-৩০ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত ২ হাজার জনকে আসামি করে পৃথক দুটি মামলা করেছে পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার জাকির হোসেন (বিশেষ শাখা) জানান, পুলিশ বাদী হয়ে গঙ্গাচড়া ও কোতয়ালি থানায় পৃথক দু’টি মামলা করেছে। এ মামলায় এখন পর্যন্ত ৫৩ জনকে আটক করা হয়েছে বলে জানান তিনি।

স্থানীয় সূত্রে জানা গেছে, পুলিশের অভিযান শুরুর পর থেকে ঘটনাস্থলের আশপাশের ৪-৫ গ্রাম পুরুষশূন্য হয়ে পড়েছে। ওইসব এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে। যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তারা সবাই হিন্দু সম্প্রদায়ের। রাতের বেলায় ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজনকে পুলিশ পাহারায় ঠাকুর প্রাইমারি স্কুলে রাখা হয়েছিল। তাদের খাবারের ব্যবস্থা করছে জেলা প্রশাসন। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে জেলা প্রশাসনের পক্ষ থেকে নগদ তিন হাজার টাকা ও দুই বান্ডিল করে টিন প্রদান করা হয়েছে। অস্থায়ী পুলিশ ক্যাম্প স্থাপন করে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের কাজ অব্যাহত রয়েছে।

এদিকে এ ঘটনা খতিয়ে দেখতে একটি উচ্চতর তদন্ত কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার রাত ৮টায় রংপুর সার্কিট হাউস মিলনায়তনে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গার উপস্থিতিতে এ তদন্ত কমিটি গঠন করা হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু রাফা মোহাম্মদ আরিফকে প্রধান করে তিন সদস্যের ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন বিভাগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ। কমিটির অন্য দুই সদস্য হলেন- অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-এ) সাইফুর রহমান ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউর রহমান। কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, মহানবী হযরত মোহাম্মদ (সা.) নিয়ে ফেসবুকে কটূক্তি ও অবমাননাকর ছবি পোস্ট করার অভিযোগে শুক্রবার জুমা নামাজের পর সদর উপজেলার ঠাকুরপাড়ায় হিন্দু সম্প্রদায়ের বেশ কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগ করে বিক্ষুব্ধ মুসল্লিরা। এ সময় পুলিশ বাধা দিতে গেলে মুসল্লিদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ শতাধিক রাবার বুলেট ও টিয়ার শেল ছোঁড়ে। এতে এক যুবক নিহত ও অন্তত পুলিশসহ ২৫ জন আহত হয়েছেন।

 আর/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি