ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ১৯:৪৪:৩২

রাখাইনের সেনাধ্যক্ষ সোয়েকে প্রত্যাহার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:১৫ পিএম, ১৩ নভেম্বর ২০১৭ সোমবার

মিয়ানমারের রাখাইন রাজ্যে অভিযানের দায়িত্বে থাকা সেনাবাহিনীর ওয়েস্টার্ন কমান্ডের প্রধান মেজর জেনারেল মাউং সোয়েকে সরিয়ে নিয়েছে দেশটির সেনাবাহিনী। তার স্থলাভিষিক্ত হচ্ছেন ব্রিগেডিয়ার জেনারেল সোয়ে তিন্ত নাইং। সোমবার সেনাবাহিনীর গণমাধ্যম বিষয়ক এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

কেন ওয়েস্টার্ন কমান্ড ইন রাখাইন এর প্রধানকে বদলী করা হলো তা এখনও জানা যায়নি। মেজর জেনারেল মাউং সোয়েকে ১০ নভেম্বর বদলীর আদেশ দেওয়া হয় বলে জানান সেনাবাহিনীর মিডিয়া বিভাগের ওই কর্মকর্তা।

মেজর জেনারেল আইয়ে উইনহে বলেন, তার বদলীর কারণ আমি জানি না। তাকে আপাতত রিজার্ভে রাখা হয়েছে।

গত ২৪ আগস্ট রাতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (এআরএসএ) রাখাইনে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে হামলা চালালে পুলিশসহ বেশ কয়েকজন নিহত হন। এর পরদিন থেকে রোহিঙ্গা গ্রামগুলোতে অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে রাখাইনের প্রায় ছয় লাখ মানুষ সীমান্ত পেরিয়ে প্রতিবেশি বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

রাখাইনে অভিযানের সময় দেশটির সেনাবাহিনী রোহিঙ্গা নারীদের ধর্ষণ করে এবং তাদের উপর নানা ধরনের যৌন নিপীড়ন চালায় বলে দাবি করেছে জাতিসংঘ।

সম্প্রতি বাংলাদেশের কক্সবাজার জেলায় রোহিঙ্গা শরণার্থীদের ক্যাম্প পরিদর্শনের পর এক সংবাদ সম্মেলনে এ দাবি করে জাতিসংঘের মহাসচিবের বিশেষ প্রতিনিধি প্রমীলা প্যাটেন বলেন, রোহিঙ্গা নারীদের ধর্ষণ ও নির্যাতনের হুকুম দেওয়া ব্যক্তিদের বিচার করতে হবে।

সূত্র: রয়টার্স।

আর/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি