ঢাকা, বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ৬:৪০:৪৭

Ekushey Television Ltd.

রাগ ও ঘৃণার প্রকাশও মানুষকে সুখী করে!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০৮ পিএম, ২৩ আগস্ট ২০১৭ বুধবার | আপডেট: ১২:৩২ পিএম, ২৫ আগস্ট ২০১৭ শুক্রবার

সাধারণত যেসব মানুষ হাসিখুশি থাকে তাদেরকে আমরা সুখী বলে মনে করি। কিন্তু গবেষকরা বলছেন, নেতিবাচক আবেগ প্রকাশের মাধ্যমেও মানুষ সুখী হতে পারে।

তাদের মতে, শুধু হাসিখুশি থাকলেই মানুষ সুখী হয় না। অনেক সময় রাগ এবং ঘৃণা প্রকাশ করেও অনেকে সুখী হতে পারে।

নতুন একটি গবেষণায় বলা হয়েছে, মানুষ যখন তার আবেগ এবং ইচ্ছা প্রকাশ করতে পারে তখনই সুখী হয়। তবে এ আবেগ কিংবা অনুভূতি সবসময় সুখকর নাও হতে পারে। পৃথিবীর বিভিন্ন দেশের মানুষের উপর পরিচালিত এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এর মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, চীন, জার্মানি, ঘানা, ইসরায়েল, পোল্যান্ড এবং সিঙ্গাপুরের প্রায় আড়াই হাজার মানুষের উপর এ জরিপ চালানো হয়।

এ গবেষণার দলনেতা এবং জেরুজালেমের হিব্রু বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মায়া তামির বলেন, আপনার মনে যদি কোনো অনুভূতি জমা হয়, তাহলে সেটি প্রকাশ করে ফেলাই ভালো। সেটা সুখকর কোনো অনুভূতি নাও হতে পারে। তিনি বলেন, নেতিবাচকভাবে মনের ভাব প্রকাশের মাধ্যমেও অনেকে সুখী হয়। এক্ষেত্রে রাগ এবং ঘৃণা প্রকাশের বিষয়টি সবচেয়ে বেশি উঠে এসেছে।

গবেষকদের মতে, পাশ্চাত্যের মানুষ সবসময় ভালো অনুভূতিগুলো উপভোগ করতে চায়। তারা ভালো থাকলেও মনে করে, তাদের আরো ভালো থাকা উচিত। সুখের বেশি তাড়না তাদের আরো কম সুখী করে। সূত্র : বিবিসি বাংলা। 

 

আর/ডব্লিউএন



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি