ঢাকা, বৃহস্পতিবার, ২৪ মে, ২০১৮ ২৩:৫৭:০৩

Ekushey Television Ltd.

রাজধানীতে জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলার উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:১০ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার

রাজধানীর খামারবাড়ীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ কমপ্লেক্সে চত্বরে প্রথমবারের মতো শুরু হয়েছে জাতীয় কৃষি যন্ত্রপাতি মেলা- ২০১৮। শনিবার শুরু হওয়া এ মেলা চলবে আগামী সোমবার পর্যন্ত। এবারের মেলার প্রতিপাদ্য বিষয় `কৃষি যন্ত্রপাতি ব্যবহারে, অর্থ-শ্রম-সময় বাঁচবে`।

তিন দিনব্যাপী শুরু হওয়া এ মেলার উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

প্রথমবারের মতো শুরু হওয়া ব্যতিক্রমী এ মেলায় দেশী বিদেশী ২১ প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। প্রতিটি প্রতিষ্ঠান তাদের উৎপাদিত ও বাজারজাত করা হচ্ছে এমন কৃষি যন্ত্রপাতি প্রদর্শন ও বিক্রি করছে। সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত সর্ব সাধারণের জন্য মেলা প্রাঙ্গন উন্মুক্ত থাকবে।

কৃষি মন্ত্রণালয় ও ডিএই`র খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের যৌথ উদ্যোগে এ মেলার আয়োজন করা হয়। এ মেলার মাধ্যমে কৃষক ও কৃষি সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ব্যয় সাশ্রয়ী, লাভজনক ও আধুনিক কৃষি যন্ত্রপাতি সম্পর্কে বিস্তারিত জানার সুযোগ পাবে।

মেলার উদ্বোধনী  অনুষ্ঠানে একটি দৃষ্টিনন্দন শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে শুরু হয়ে কৃষিবিদ ইন্সটিউশনে এসে শেষ হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে `বাংলাদেশে কৃষি যান্ত্রিকীকরণের পথপরিক্রমা ও সরকারি উদ্যোগ` শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থান করেন কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. মো. মঞ্জুরুল আলম। মূল প্রবন্ধের উপর আলোচনা করেন কৃষি গবেষণা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন। সেমিনারে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মঈনউদ্দিন আবদুল্লাহ।

 

এএ/টিকে

 

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি