ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ১৯:৪৮:০২

রাজধানীতে যাত্রা শুরু করল উবার মটো

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৬ পিএম, ১৪ নভেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ১১:৩৬ পিএম, ২০ নভেম্বর ২০১৭ সোমবার

রাজধানী ঢাকায় আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে উবার মটো। এর ফলে চার চাকার গাড়ির পাশাপাশি এখন থেকে দুই চাকার মোটর সাইকেলেও রাইড শেয়ারিং সেবা চালু করল বিশ্বের সবথেকে বৃহৎ রাইড শেয়ারিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি। মোটর বাইকে রাইড শেয়ারিং এর মাধ্যমে মহানগরী ঢাকার যানজট নিরসনে আরও একধাপ এগিয়ে যাবে বলেই আশা করা হচ্ছে।

আজ মঙ্গলবার উবার মটোর প্রথম রাইড রাইড নিয়ে এ সেবার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বাংলাদেশ ওয়ানডে জাতীয় দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। রাইড শেষে এ সেবা নিয়ে সন্তোষ প্রকাশ করেন। শহরের যাতায়াত ব্যবস্থায় কী পরিবর্তন আনবে উবার মটো তা দেখায় অপেক্ষায় আছেন বলেও জানান নড়াইল এক্সপ্রেস।

উবার, ঢাকার জেনারেল ম্যানেজার অর্পিত মুন্ড্রা বলেন, “ঢাকায় উবার মটো  চালু করতে পেরে এবং এর মাধ্যমে যাত্রী যাতায়াতের একটি সাশ্রয়ী মাধ্যম প্রদান করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। প্রযুক্তির মাধ্যমে ঢাকার যাতায়াত ব্যবস্থা উন্নত করা ও যানজট নিরসনে অবদান রাখার পাশাপাশি তরুণদের জন্য হাজার হাজার কর্মসংস্থান তৈরি করতে পেরে আমরা গর্বিত”।

উবার মটো’র এ সেবার মাধ্যমে মোবাইল এপসের একটি বাটন প্রেসের মাধ্যমে সাশ্রয়ীমূল্যে এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারেন। উবারের অন্যান্য রাইডের মতো উবার মটো-র ক্ষেত্রেও যাত্রীরা চালক ও গাড়ি সম্পর্কে বিস্তারিত তথ্যসহ জিপিএস ট্র্যাকিং, টু-ওয়ে ফিডব্যাক ও ট্রিপ ডিটেইলস শেয়ারিং-এর মতো সেফটি ফিচারগুলির সুবিধা পাবেন। উবার থেকে জানানো হয়, উবার মটো’তে বেস ভাড়া বা সর্বনিম্ন ভাড়া হবে ৩০টাকা। প্রতি কিলোমিটার ১২টাকা এবং ১ টাকা প্রতি মিনিট হিসেবে ওয়েটিং চার্জ প্রযোজ্য হবে। ভাড়া পরিশোধ করা যাবে ক্যাশ, ক্রেডিট/ডেবিট কার্ড অথবা মোবাইল ব্যাংকিং ওয়ালেটের মাধ্যমে।

তবে বিশ্লেষকদের মতে, ঢাকায় যেখানে পাঠাও এর মত জনপ্রিয় এবং প্রতিষ্ঠিত রাইড শেয়ারিং সেবা চালু আছে সেখানে উবারকে কঠিন এক প্রতিযোগিতার মুখোমুখি করতে হবে। এর পাশাপাশি মুভ বা স্যাম এর মত প্রতিদ্বন্দ্বী কোম্পানির সাথে টেক্কা দিতে হবে পাঠাও মটো’কে।

উল্লেখ্য, প্রায় ১১ মাস পূর্বে ২০১৬ সালে উবার এক্স সার্ভিসের মাধ্যমে ঢাকায় যাত্রা শুরু করে উবার। অতি সম্প্রতি ‘উবার প্রিমিয়ার’ নামে আরেকটি সেবা উবারের কার্যক্রমে যুক্ত হয়।

 

ফটো গ্যালারি


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি