ঢাকা, শুক্রবার, ২৫ মে, ২০১৮ ১৮:৩৬:২৫

Ekushey Television Ltd.

যৌন হয়রানির অভিযোগে আত্মসমর্পণ করতে পারেন হার্ভি   

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:০৯ পিএম, ২৫ মে ২০১৮ শুক্রবার

হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন (৬৬) যৌন হয়রানির অভিযোগে পুলিশের কাছে আত্মসমর্পণ করতে পারেন। আজ শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে তার আত্মসমর্পণ করার কথা রয়েছে।  

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ম্যানহাটন গ্র্যান্ড জুরির তদন্তে তাকে দোষী প্রমাণ করা হয়। তবে তার বিরুদ্ধে সুনির্দিষ্ট কী ধরনের অভিযোগ আনা হবে, সেটা গতকাল বৃহস্পতিবার পর্যন্ত স্পষ্ট করেনি ম্যানহাটন প্রসিকিউটররা।

তবে হার্ভি তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করে বলেছেন, কারও অমতে তিনি যৌন সম্পর্ক স্থাপন করেনি।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বস্ত সূত্রে আত্মসমর্পণের বিষয়টি জানতে পারলেও হার্ভির মুখপাত্র ইউডা অ্যাংলেমায়ার ও তার আইনজীবী বেঞ্জামিন ব্রাপমেন এ বিষয়ে কথা বলতে রাজি হননি।

রয়টার্স বলছে, কমপক্ষে ৭০ জন নারী হার্ভির বিরুদ্ধে ধর্ষণসহ যৌন হয়রানির অভিযোগ তুলেছেন। তবে অন্তত এক নারীর অভিযোগে অভিযুক্ত হবেন হার্ভি। তিনি হচ্ছেন হলিউডের একসময়ের তারকা লুসিয়া ইভান্স। গত বছরের অক্টোবরে নিউইয়র্ক টাইমসে এ নিয়ে দীর্ঘ একটি নিবন্ধ লেখেন লুসিয়া ইভান্স। তিনি অভিযোগ করেন, ২০০৪ সালে হার্ভি তাঁকে জোরপূর্বক ‘ওরাল সেক্সে’ বাধ্য করেছিলেন।

হার্ভির বিরুদ্ধে অভিযোগের সবচেয়ে বড় বিস্ফোরণ ঘটে যৌন হয়রানির বিরুদ্ধে হ্যাশট্যাগ দিয়ে বিশ্বব্যাপী শুরু হওয়া সামাজিক আন্দোলনের পর। ওই সময় #মিটু দিয়ে নারীরা নিজেদের যৌন হয়রানির ঘটনাগুলো প্রকাশ করতে থাকেন। এতে যুক্ত হন হলিউডের নামীদামি তারকারাও। সামাজিক যোগাযোগমাধ্যমের ওই প্ল্যাটফর্মে অনেকে হার্ভির মতো ‘মুভি মুঘল’-এর বিরুদ্ধে মুখ খোলেন। তবে কারও সঙ্গে জোরপূর্বক কোনো যৌন সম্পর্ক করেননি বলে বরাবরই দাবি করে আসছেন হার্ভি।

হার্ভি প্রভাবশালী প্রযোজনা প্রতিষ্ঠান দ্য ওয়াইনস্টিন কোম্পানির প্রধান ছিলেন। এ ছাড়া ছিলেন মিরাম্যাক্স ফিল্মসের প্রতিষ্ঠাতা। হলিউডের প্রায় সব বড় তারকাই হার্ভির সঙ্গে কাজ করেছেন। তবে যৌন হয়রানির ব্যাপক অভিযোগ ওঠায় তাকে এসব প্রতিষ্ঠানের পদ থেকে সরে যেতে হয়।

হার্ভির বিরুদ্ধে যেসব তারকা মুখ খুলেছেন, তাঁদের মধ্যে অ্যাঞ্জেলিনা জোলি, সালমা হায়েক, অ্যাশলে জড, জেনিফার লরেন্স, গিনেথ প্যাল্ট্রো, কারা ডালাভিনেন, কেট বেকিনসেল, লি সিডু, রোজ ম্যাকগোয়ান, হেদার গ্রাহাম প্রমুখের নাম রয়েছে। এমনকি বলিউড তারকা ঐশ্বরিয়া রাই বচ্চনও বাদ যাননি এ কাতার থেকে। তারকাদের পাশাপাশি হার্ভির বিরুদ্ধে ব্যবসায়ীসহ অন্য পেশার নারীরাও অভিযোগ করেছেন।

এসি  

 



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি