ঢাকা, শনিবার, ১৮ আগস্ট, ২০১৮ ১১:২৫:৪৭

Ekushey Television Ltd.

রাহুলের ইফতারে প্রণবের সরব উপস্থিতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৫ পিএম, ১৪ জুন ২০১৮ বৃহস্পতিবার

বহু জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে রাহুল গান্ধীর ইফতার পার্টিতে দেখা গেল প্রণব মুখার্জিকে। রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের অনুষ্ঠানে যোগ দেওয়ার পর চাউর হয়েছিল যে, রাহুল এতটাই নাখোশ হয়েছেন সাবেক এ রাষ্ট্রপতি ও দলের বর্ষীয়ান নেতাকে ইফতানে নিমন্ত্রন-ই করেননি। বিষয়টি যে বাড়াবাড়ি ছিল গতকাল সেটি প্রমাণ করলেন প্রণব।
গতকারের ইফতার অনুষ্ঠানে কংগ্রেস সভাপতি রাহুলের সঙ্গে শরিক দলের নেতা সতীশ মিশ্র, কানিমোঝি, সীতারাম ইয়েচুরি, দীনেশ ত্রিবেদী, শরদ যাদব, দানেশ আলি, বদরুদ্দিন আজমল, ডি পি ত্রিপাঠী, মনোজ ঝা, হেমন্ত সোরেন, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ, প্রাক্তন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল, প্রাক্তন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি প্রমুণ প্রণব মুখার্জির জন্য অপেক্ষা করেন।
প্রণব আসতেই সবাইকে নিয়ে মূল কক্ষে প্রবেশ করলেন। সেখানেও তখন চাঁদের হাট। দলের শীর্ষ নেতা, কূটনীতিক। সভাপতি হওয়ার পরে শরিকদের নিয়ে প্রথম ইফতার পার্টিতেই সদ্য আরএসএসের সদর দফতর ঘুরে আসা প্রণবকে পাশে বসালেন রাহুল। সোনিয়া গান্ধীর অনুপস্থিতিতে এই প্রথম নেতৃত্ব দিলেন বিরোধী জোটের, এবং হাল্কা হাসিঠাট্টায় সকলকে কাছে টেনে বুঝিয়ে দিলেন বিজেপি-বিরোধী তরীর তিনিই কান্ডারি।
চোখে পড়া মতো অনুপস্থিতি অবশ্যই সমাজবাদী পার্টির। কিন্তু আহমেদ পটেল জানান, ‘রামগোপাল যাদব রাস্তায় আটকে পড়েছেন।’ কাশ্মীরের ন্যাশনাল কনফারেন্সেরও কেউ ছিলেন না। তার পরেও এই ইফতারে রাহুল এক ঢিলে তিন পাখি মারলেন। এক, শরিকদের জড়ো করে সাফল্য দেখালেন।
দুই, যে প্রণব ক’দিন আগে নাগপুরে গিয়ে সঙ্ঘপিতার স্তুতি করে এসেছেন, সংখ্যালঘুদের অনুষ্ঠানে আজ তাঁকে পাশে বসালেন। তিন, দলের সংখ্যালঘু ভিতটিও মজবুত করলেন।   
ইফতারে প্রণবকে ডাকা হবে না বলে কংগ্রেসের একাংশ যখন জানিয়েছিল, বিজেপি সেটি ঘটা করে প্রচার করেছিল। গতকাল তা নিয়ে চুপ বিজেপি বলছে, প্রথম সারির নেতারা কোথায়? যদিও সঙ্ঘ-ঘনিষ্ঠ রাম মাধবের দাবি, নাগপুরে প্রণব আর মোহন ভাগবত আসলে একই কথা বলেছেন। কিন্তু কংগ্রেস এক নেতা বললেন, ‘রাহুল আজ সঙ্ঘকে মাত করলেন। দেখিয়ে দিলেন, বিরোধী জোটের মধ্যমণিও তিনি।’

সূত্র : আনন্দবাজার।
/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি