ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮ ০:০০:০৬

Ekushey Television Ltd.

রুশ সাইবার হামলায় ব্রিটিশ সাম্রাজ্যে আতঙ্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৪:৫১ পিএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

রুশ সাইবার হামলায় ব্রিটিশ সাম্রাজ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনসহ বিশ্বের বিভিন্ন দেশে সাইবার আক্রমণ চালিয়ে ইতোমধ্যে রাশিয়া বিশ্বের কাছে আতঙ্কের নাম হয়ে উঠেছে।

আজ মঙ্গলবার দেশটির গণমাধ্যমে রুশ সাইবার আক্রমণের বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে প্রচার পেয়েছে। বিখ্যাত দৈনিক টেলিগ্রাফ, ইনডিপেনডেন্ট, ডেইলি মেইল ও মিররসহ ব্রিটেনের অনেক শীর্ষ দৈনিকে সোমবারের প্রধান খবর ছিল রাশিয়ার সাইবার আক্রমণের বিষয়টি।

লন্ডনের টেলিগ্রাফ পত্রিকায় আজ রুশ সাইবার আক্রমণের বিষয়টি নিয়ে ব্যানার করা হয়েছে। ব্যানারের শিরোনাম ছিল- ব্রিটেনের বিরুদ্ধে সাইবার যুদ্ধ শুরু করেছে রাশিয়া।

প্রতিবেদনে টেলিগ্রাফ লিখেছে- শনিবার সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলার পর থেকে ক্রেমলিনের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন বেনামি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট থেকে অনলাইনে ভুয়া খবরের সরবরাহ ২০ গুণ বেড়ে গেছে। ব্রিটিশ গোয়েন্দারা এগুলোকে সর্বাত্মক সাইবার যুদ্ধের আলামত হিসেবে বিবেচনা করছেন।

ডেইলি এক্সপ্রেস পত্রিকা লিখেছে দেশটির বিমানবন্দর, রেল নেটওয়ার্ক, হাসপাতাল, পানি-বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ রুশ সাইবার হামলার প্রধান টার্গেট হতে পারে।

ব্রিটেনের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা বিশেষজ্ঞ অধ্যাপক মাইকেল ক্লার্ককে উদ্ধৃত করে ডেইলি মিরর পত্রিকা বলছে- বদলা নিতে রাশিয়া সামরিক পথে না হেঁটে বরং সাইবার যুদ্ধের পথ বেছে নেওয়ার সম্ভাবনা প্রচুর।

গত মাসে ব্রিটেনের সামরিক গোয়েন্দাপ্রধান জেনারেল স্যার ক্রিস ডেভরেল হুশিয়ার করেছিলেন- বিমানবন্দরগুলোর নিয়ন্ত্রণব্যবস্থা পঙ্গু করে দেওয়ার ক্ষমতা রাশিয়া অর্জন করেছে।

এমজে/

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি