ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রোনালদোর ৭ নম্বর জার্সি রহস্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩, ২৫ আগস্ট ২০১৮

ক্রিকেটের অন্যতম রাজপুত্র রোনালদো। তাকে নিয়ে ফুটলব বিশ্বের উন্মাদনার শেষ নেই। রোনালদো মানেই ৭ নম্বর জার্সি। রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে গেলেও রোনালদো ত্যাগ করেননি এই ৭ নম্বর জার্সিটি। ছোটবেলায় ২৮ নম্বর জার্সি পরতেন। কখনও ৯, কখনও ১৭ নম্বর জার্সিও পরেছেন রোনালদো। কিন্তু কেনো তিনি ৭ নম্বর জার্সি পরেন? এই রহস্য অনেকেরই জানতে ইচ্ছে করে।

রোনালদোর ৭ নম্বর জার্সির পিছনে রয়েছেন স্যার অ্যালেক্স ফার্গুসন। তিনিই পর্তুগিজ মহানায়ককে ৭ নম্বর জার্সি পরার পরামর্শ দেন। ২০০৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে আসার পরেই রোনালদো প্রথম ৭ নম্বর জার্সি পরেন।

ফার্গুসনের মনে হয়েছিল, ৭ নম্বর পরে খেললে রোনালদো আরও ভালো খেলবেন। ম্যান ইউতে খেলা কিংবদন্তি যে সব ফুটবলার আলো ছড়িয়েছেন, তাদের অধিকাংশেরই জার্সির নম্বর ছিল ৭।

ম্যান ইউতে আসার পরও রোনালদো ২৮ নম্বর জার্সি পরে খেলতে চেয়েছিলেন। কিন্তু ফার্গি তাকে তা পরতে দেননি। এর আগে এই জার্সি পরতেন ডেভিড বেকহ্যাম, জর্জ বেস্ট এবং এরিক কাঁতোয়াঁর মতো ফুটবলাররা।

রিয়ালে আসার পরে রোনালদো ৯ নম্বর জার্সি পরে খেলতেন। তখন ৭ নম্বর ছিল রাউলের। তিনি ক্লাব ছাড়ার পর রোনালদো ফিরে পান ৭ নম্বর জার্সি। পর্তুগালের হয়ে কিছুদিন ১৭ নম্বর পরে খেলেছেন। তখন ৭ নম্বর মানেই ছিলেন লুইস ফিগো। তিনি অবসর নেওয়ার পরে রোনালদো পরতে শুরু করে দেন ৭ নম্বর জার্সি।

বিশ্বকাপের পরেই জুভেন্টাসে যোগ দেন রোনালদো। সেখানেও ৭ নম্বর ছিল কুয়াদ্রাদোর দখলে। কুয়াদ্রাদো নিজেই রোনালদোকে ৭ নম্বর জার্সি ছেড়ে দিয়েছেন।

উল্লেখ্য, ২০০৯ থেকে ২০১৮—১০ বছরের রিয়াল মাদ্রিদ ক্যারিয়ারে একের পর এক দারুণ সব সাফল্য পেয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ব্যক্তিগত নৈপুণ্য দিয়ে যেমন দর্শক মাতিয়েছেন, তেমনি দলকেও এনে দিয়েছেন অনেক স্মরণীয় সাফল্য।
এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি