ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

রোবট ‘সোফিয়া’ আসছে বাংলাদেশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১৫, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ২০:০০, ২৯ নভেম্বর ২০১৭

বিশ্বজুড়ে আলোচিত কৃত্রিম বুদ্ধিমত্তার নতুন নারী রোবট ‘সোফিয়া’ এবার বাংলাদেশে আসছে। `হ্যান্সন রোবোটিক্স` নামক হংকংয়ের একটি কোম্পানি `সোফিয়া` নামের রোবটটি তৈরি করেছে। আগামী ৫ ডিসেম্বর রাত ১২টায় বাংলাদেশে পৌঁছার কথা রয়েছে সোফিয়ার।

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রতিমন্ত্রী জানিয়েছেন, সোফিয়া আগামী ৬ ডিসেম্বর ঢাকায় শুরু হতে যাওয়া ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানের পর স্থানীয় সাংবাদিকদের মুখোমুখি হবেন সোফিয়া। সঙ্গে থাকবেন তার নির্মাতা ড. ডেভিড হ্যানসন। সেদিন রাতেই খ্যাতনামা অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো দেখতে সোফিয়ার ঢাকা ছাড়ার কথা রয়েছে। `সোফিয়া` ইংরেজিতে কথা বলে থাকে।

এর আগে কোনো রোবট নাগরিকত্ব যেমন পায়নি, এমন উন্নমানের বুদ্ধিমত্তাও কারো মধ্যে সঞ্চার করা যায়নি। সোফিয়ার ‘জন্ম’ হয়েছে হংকংয়ে। গত অক্টোবর মাসে সৌদি আরবের রিয়াদ নগরীতে এক অনুষ্ঠানে এই রোবটটি প্রদর্শন করা হয়েছিল। `সোফিয়া`কে সৌদি আরব নাগরিকত্ব দেওয়ার পর সেখানে তীব্র বিতর্ক শুরু হয়।

রোবট নারী `সোফিয়া`র ছবি পরে সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে শেয়ার করা হয়।

বাংলাদেশের প্রতিমন্ত্রী জানিয়েছেন, ‘সোফিয়াকে নিয়ে দু’টি সেশন করা হবে। প্রথম সেশনে আমাদের পলিসি মেকার যারা বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করেন তাঁরা এবং সাংবাদিকদের সঙ্গে তার একটা মিথস্ক্রিয়া করে দেওয়ার ব্যবস্থা করা হবে। দ্বিতীয় সেশনে থাকবে আমাদের যারা তরুণ গেম ডেভেলপার, সফটওয়্যার ডেভেলপার, অ্যাপ ডেভেলপার, উদ্ভাবক এদের সঙ্গে আলাপ হবে। এছাড়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে ড. ডেভিড হ্যানসন মূল প্রবন্ধ উপস্থাপন করবেন।’

 

সূত্র: বিবিসি

একে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি