ঢাকা, রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭ ২০:০২:১৩

রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাল আজারবাইজান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫০ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ১০:০৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার

সেনা অভিযানের মুখে প্রাণের ভয়ে মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়িয়েছে আজারবাইজান সরকার। সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করা লাখ লাখ সহায় সম্বলহীন বিপন্ন রোহিঙ্গা শরণার্থীদের জন্য মানবিক সহায়তা দিতে জরুরি ভিত্তিতে ১০০ টন খাদ্য সামগ্রী পাঠিয়েছে আজারবাইজান।

ত্রাণ নিয়ে শনিবার আজারবাইজান থেকে সিল্ক ওয়েস্ট এয়ারলাইন্সের বিশেষ কার্গো বিমানে ঢাকায় এসে পৌঁছেছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম এলিয়েভের ব্যক্তিগত উদ্যোগে ত্রাণ সহায়তা হিসেবে পাঠানো প্রায় ২ লাখ ৫০ হাজার মার্কিন ডলার মূল্যের এসব খাদ্য সামগ্রী কক্সবাজার জেলা প্রশাসকের কাছে হস্তান্তর করা হবে। পরে স্থানীয় জেলা প্রশাসনের মাধ্যমে এসব খাদ্য সামগ্রী রোহিঙ্গা শরনার্থীদের মধ্যে বিতরণ করা হবে।

শনিবার ঢাকার হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে খাদ্যসামগ্রীগুলো গ্রহণ করেন আজারবাইজানের কার্গো এয়ারলাইন্স সিল্ক ওয়েস্টের বাংলাদেশ জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) এর পরিচালক ও সিইও শেখ বশির আহমেদ মামুন ।

উল্লেখ্য, গত ২৪ আগস্ট মিয়ানমারের নিরাপত্তা চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর দেশটিতে ব্যাপক আকারে সেনা অভিযান শুরু হয়। বিদ্রোহী দমনের মানে শুরু হয় সাধারণ গণহত্যা, ধর্ষণ, অগ্নি সংযোগ। এ ঘটনায় প্রায় এক হাজার সাধারণ রোহিঙ্গা নিহত হয়েছেন বলে বিভিন্ন সূত্রে উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আর জাতিসংঘ বলছে সহিংসতা শুরুর পর বাংলাদেশে প্রায় তিন লাখ রোহিঙ্গা পালিয়ে এসেছে।

রোহিঙ্গাদের সাহায্যার্থে সর্বপ্রথম এগিয়ে আসেন তুরষ্কের ফার্স্ট লেডি এমিন এরদোয়ান। এরপর গতকাল শনিবার মালয়েশিয়া নিজস্ব বিমানে করে ত্রাণ পাঠায়।

ডব্লিউএন

 

 

 

 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি