ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন, ২০১৮ ১২:১৭:১৫

Ekushey Television Ltd.

রোহিঙ্গাদের জমি ইজারা দিচ্ছে মিয়ানমার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০১:০৯ পিএম, ৩ জুন ২০১৮ রবিবার

রাখাইন রাজ্যে নিপীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের আবাদি জমি ইজারা দিচ্ছে মিয়ানমার সরকার। মিয়ানমারের ইরাবতী পত্রিকা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, রাখাইনে রোহিঙ্গাদের ফেলে আসা ৭০ হাজার একর জমির মধ্যে ১০ হাজার একর জমি একটি বেসরকারি প্রতিষ্ঠানকে লিজ দিয়েছে মিয়ানমার সরকার। বাকিগুলোও লিজ দেওয়া হবে। যদিও দেশটির আইনমন্ত্রী বিষয়টি অস্বীকার করেছে।
রাখাইন রাজ্যের আইনমন্ত্রী উ মং অন ভাষ্য, জমিগুলো খালি ফেলে রাখা ভালো হবে না। স্থানীয় মানুষ ও ভূমিহীন কৃষকদের এগুলোতে চাষ করতে দেওয়া উচিত। বেসরকারি কোম্পানিকেও এসব জমি লিজ দেওয়া যেতে পারে।
গেল বছরের আগস্টে সেনা অভিযানের মুখে ভিটামাটি ফেলে বাংলাদেশে পালিয়ে আসেন প্রায় সাত লাখ রোহিঙ্গা। আর এ কারণে এত বিপুল পরিমাণ অনাবাদি রয়েছে। আর লোকবলের অভাবে জমি চাষাবাদও করতে পারছে না রাজ্য সরকার। এদিকে বেসরকারি প্রতিষ্ঠানকে ১০ হাজার একর জমি লিজ দেয়ার কথা অস্বীকার করেছেন রাখাইনের কৃষি, খনন ও বনায়নবিষয়ক প্রতিমন্ত্রী উ কিয়াও লিন।
তিনি বলেছেন, আমরা এখন কেন্দ্রীয় সরকারের নির্দেশনার অপেক্ষায় আছি। তারা যা নির্দেশ দেবে আমরা তেমনটাই করব। ৭০ হাজার একর জমিতে কাজ করার জন্য পর্যাপ্ত লোকবল নেই আমাদের। তিনি আরও বলেন, যেসব রোহিঙ্গা পালিয়ে যায়নি, তারা নিজেদের জমিতেই চাষাবাদ করতে পারবে।
প্রসঙ্গত, রাখাইন রাজ্য সরকারের তথ্য অনুযায়ী সেখানে মোট ১ কোটি ১০ লাখ একর ধানি জমি রয়েছে। এর মধ্যে ৭৪ হাজার মংডুতে, ৭৭ হাজার বুথিয়াডংয়ে ও ৮৮ হাজার রথেডংয়ে।
মিয়ানমার সেনাবাহিনীর নিরীপড়েন মুখে প্রায় ৮ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়ে আছে।
সূত্র : ইরাবতী
/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি