ঢাকা, বুধবার, ২০ জুন, ২০১৮ ৭:৪৯:১৬

Ekushey Television Ltd.

রোহিঙ্গাদের দেখতে উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০৮ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার | আপডেট: ০৪:৪৩ পিএম, ১০ সেপ্টেম্বর ২০১৭ রবিবার

সেনা অভিযানের মুখে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন দেখতে কক্সবাজারের উখিয়া যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল মঙ্গলবার তিনি উখিয়ার  কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন। আজ রোববার প্রধানমন্ত্রীল প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ৭ সেপ্টেম্বর কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন তুরস্কের ফার্স্টলেডি এমিন এরদোয়ান। ওই সময় তিনি সঙ্গে করে কিছু ত্রাণও নিয়ে এসেছিলেন। রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের অবস্থানের প্রশংসা করেন তিনি। যুক্তরাষ্ট্রও এই ইস্যুতে বাংলাদেশের প্রশংসা করেছে। 

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৪ আগস্ট পুলিশ পোস্টে হামলা চালায় সে দেশের একটি বিদ্রোহী গ্রুপ। এতে ১২ পুলিশ সদস্যসহ বহু রোহিঙ্গা হতাহত হয়। ওই সময় থেকে বিদ্রোহী দমনের নামে অভিযানে নামে দেশটির সেনা, পুলিশ ও সীমান্তরক্ষী বাহিনী। তারা নির্বিচারে সাধারণ মানুষ হত্যা, ধর্ষণ, বাড়িঘরে আগুনসহ নানা নির্যাতন চালাতে থাকে। এ প্রেক্ষাপটে জীবন বাঁচাতে বাংলাদেশে পালিয়ে এসেছেন প্রায় তিন লাখ রোহিঙ্গা। এ সংখ্যা নিশ্চিত করেছে জাতিসংঘ। তবে স্থানীয় লোকজনের দাবি, এই সংখ্যা আরও বেশি। এছাড়াও নাফ নদীর জলসীমানা থেকে শুরু করে স্থল সীমানা পার হয়ে নো-ম্যানস ল্যান্ডে অবস্থান নিয়েছে আরও হাজার হাজার রোহিঙ্গা।

এছাড়া গত বছরের ৯ অক্টোবরের পর থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে একইভাবে হামলার ঘটনা ঘটে। এসময় প্রাণ ভয়ে পালিয়ে আসে প্রায় ৮৭ হাজার রোহিঙ্গা।

ডব্লিউএন



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি