ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ১৪:০৭:৩০

রোহিঙ্গাদের সহায়তায় ৩৪ টন ত্রাণ পাঠিয়েছে ইন্দোনেশিয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৩:০২ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ১০:১২ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৭ শুক্রবার

সেনা অভিযানের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ৩৪ টন ত্রাণ পাঠিয়েছে ইন্দোনেশিয়া। স্থানীয় সময় বুধবার সকাল সাড়ে নয়টায় ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার একটি সামরিক ঘাঁটি থেকে ৩৪ টন ত্রাণ সামগ্রী নিয়ে চারটি হারকিউলিস প্লেন যাত্রা করেছে।

প্রেসিডেন্টের মুখপাত্র জোহান বুডি জানিয়েছেন, ত্রাণ বহনকারী বিমানগুলোতে চাল, শুকনো খাবার, পানির ট্যাংক এবং কম্বল রয়েছে।

হালিম বিমান ঘাঁটি থেকে ত্রাণ নিয়ে উড্ডয়নের আগে পুরো কার্যক্রম বাস্তবায়ন করেছেন দেশটির প্রেসডেন্ট জোকো উইদোদো, পররাষ্ট্রমন্ত্রী এবং আরো বেশ কয়েকজন কর্মকর্তা এবং সেনা প্রধান।

মিয়ানমার এবং বাংলাদেশের সঙ্গে আলোচনার পরই মালয়েশিয়া প্রথমবারের মতো রোহিঙ্গাদের জন্য ত্রাণ পাঠাচ্ছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে গত ২৪ আগস্ট রাতে বেশ কয়েকটি পুলিশ চেক পোস্টে বিদ্রোহীদের হামলার ঘটনাকে কেন্দ্র করে সেনা মোতায়েন করে দেশটির সরকার। তারপরই দ্বিতীয়বারের মতো সহিংসতা শুরু হয় রাখাইনে। নৃসংশ হত্যাযজ্ঞ চালায় মিয়ানমার সেনাবাহিনী। রোহিঙ্গাদের বাড়িঘরে আগুন, নারীদের ধর্ষণ ও হত্যা এবং গুলি করে রোহিঙ্গাদের হত্যাসহ ব্যাপক দমন-পীড়ন শুরু করে সেনাবাহিনী।

নির্যাতনের মুখে এখন পর্যন্ত কমপক্ষে ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা মুসলিম মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এদিকে, রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন, হত্যা, ধর্ষণের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করতে এক জরুরি বৈঠক ডেকেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আজ বুধবার ওই বৈঠক অনুষ্ঠিত হবে। জাতিসংঘের মানবাধিকার সংস্থার প্রধান রাখাইন প্রদেশের সহিংসতার ঘটনাকে জাতিগত নিধন বলে সতর্ক করার পরই জরুরি বৈঠক ডাকল সংস্থাটি।

ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি