ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭ ১১:২৩:৪৩

রোহিঙ্গারা মিয়ানমারের বাসিন্দা নয় : মিয়ানমার সেনাপ্রধান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:১১ পিএম, ১২ অক্টোবর ২০১৭ বৃহস্পতিবার

রোহিঙ্গারা মিয়ানমারের বাসিন্দা নয় বলে জানিয়েছে মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। মিয়ানমারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মার্সিয়েলের সঙ্গে আজ বৃহস্পতিবার এক বৈঠক শেষে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের পেজে এ সংক্রান্ত একটি পোস্ট দেন তিনি।

সেখানে সেনা প্রধান বলেন, ‘রোহিঙ্গা মুসলিমরা মিয়ানমারের জনগোষ্ঠী নয়।’

আর দেশ ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা গণমাধ্যম অতিরঞ্জিত করে প্রকাশ করা হয়েছে বলেই তিনি জানান।

মিন অং হ্লাইয়াং রোহিঙ্গাদের ‘বাঙালি’ বলেও মন্তব্য করেছেন। তিনি বলেন, তারা মিয়ানমারের জন্য ক্ষতিকর। আর সাবেক ব্রিটিশ ঔপনিবেশকেই এ জন্য দায়ী করেন তিনি।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে মিয়ানমারের সেনাপ্রধান বলেন, ‘তারা কোনোভাবেই মিয়ানমারের জনগোষ্ঠী নয়। নথিপত্র প্রমাণ করে, তারা কখনো রোহিঙ্গা নামেও পরিচিত ছিল না। ঔপনিবেশিক আমল থেকেই তারা বাঙালি ছিল। মিয়ানমার তাদের এ দেশে নিয়ে আসেনি। ঔপনিবেশিক আমলেই তারা এসেছিল।’

বহুদিন ধরে রোহিঙ্গা ইস্যু মিয়ানমারের অন্যতম আলোচিত সংকট। তবে এই সংখ্যালঘু সম্প্রদায়কে ‘রোহিঙ্গা’ বলতে নারাজ মিয়ানমারের সেনাবাহিনী। গত ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা এই সংকটকে নতুন করে উসকে দেয়। এর পরিপ্রেক্ষিতে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়। এখনো চলছে দমন-পীড়ন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর বাহিনীর হাত থেকে প্রাণে বাঁচার জন্য পালিয়ে বাংলাদেশে আসছে রোহিঙ্গারা।

সূত্র: রয়টার্স

এমআর/ডব্লিউএন


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি