ঢাকা, বুধবার, ১৫ আগস্ট, ২০১৮ ৬:০৫:৫৫

Ekushey Television Ltd.

রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তা পরিষদের প্রতিনিধিদল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৯ পিএম, ২৯ এপ্রিল ২০১৮ রবিবার

মিয়ানমারের রাখাইনে দেশটির সেনাবাহিনীর নিপীড়নের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তমব্রু সীমান্তের কোনারপাড়ায় পৌঁছেছেন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের সদস্যরা রোববার সকাল ৯টার দিকে কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান। ওই ক্যাম্প ঘুরে দেখার পর তারা কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে যান এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তাদের দুর্দশার কথা শুনেন।

পরিদর্শন শেষে কুতুপালং ক্যাম্পে সাংবাদিকদের সামনে তাদের ব্রিফ করার কথা রয়েছে।

নিরাপত্তা পরিষদের ১৫ জনসহ ৪০ সদস্যের এই প্রতিনিধি দল শনিবার বিকাল সাড়ে ৪টায় কুয়েত থেকে সরাসরি কক্সবাজার পৌঁছান। তাদের নেতৃত্বে রয়েছেন পেরুর গুস্তাভো মেজা-চুয়াদ্রা, যিনি চলতি (এপ্রিল) মাসে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পালন করছেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিনিধিরা রোহিঙ্গা সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখার আশ্বাস দিয়েছেন। জাতিসংঘে পেরুর স্থায়ী প্রতিনিধি এবং চলতি মাসে নিরাপত্তা পরিষদের সভাপতি গুস্তাভো মেজা সুয়াদ্রা প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।

শনিবার রাতে ইনানীর হোটেল রয়েল টিউলিপে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রোহিঙ্গা শরণার্থী প্রত্যাবাসন কমিশনার এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন প্রতিনিধি দলের সদস্যরা।

বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এ সময় রোহিঙ্গা সঙ্কটের একটি সার্বিক চিত্র তুলে ধরেন।

গতবছর অগাস্টে মিয়ানমারের রাখাইন থেকে নতুন করে রোহিঙ্গাদের ঢল শুরু হয়ার পর এই প্রথম জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কোনো প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছে।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে কক্সবাজার হয়ে রোববারই তারা ঢাকার উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত মিয়ানমারের সেনাবাহিনীর হত্যাযজ্ঞ থেকে বাঁচতে কমপক্ষে ৮ লাখ রোহিঙ্গা শরনার্থী নাফ নদী পেরিয়ে রাংলাদেশের কক্সবাজার জেলায় আশ্রয় নিয়েছেন। তাদেরকে নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে বলে আসছে বাংলাদেশ।

/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি