ঢাকা, শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ১৬:৩০:২১

Ekushey Television Ltd.

রোহিঙ্গা নারীদের ৯০ শতাংশ ধর্ষণের শিকার : স্বরাষ্ট্রমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:০৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০৯:৩৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৭ সোমবার

সেনা অভিযানের মুখে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গা নারীদের ৯০ শতাংশই ধর্ষের শিকার হয়েছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। আ

আজ বুধবার দুপুরে তেজগাঁওয়ে এক অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের বলেন, রোহিঙ্গারা অবর্ণনীয় অত্যাচারে দিশেহারা হয়ে তারা আমাদের দেশে চলে এসেছে। আমি ব্যক্তিগতভাবে কয়েকজনের সঙ্গে কথা বলেছি এবং তাদের নির্যাতনের বর্ণনা শুনেছি। যতগুলো নারী এসেছেন তাদের নব্বই শতাংশ ধর্ষণের শিকার হয়েছেন। আর যতগুলো শিশু এসেছে তারা সবাই আহত হয়েছে।

রাখাইন রাজ্যে গত ২৪ আগস্ট রাতে কয়েকটি পুলিশ পোস্ট ও একটি সেনা ঘাঁটিতে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গা দমন অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। এর পরদিন থেকে বাংলাদেশে রোহিঙ্গাদের ঢল নামে।

গত দুই সপ্তাহে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে বলে জাতিসংঘ জানিয়েছে।

ইসলাম ধর্মাবলম্বী রোহিঙ্গাদের উপর মিয়ানমারে নির্যাতন চলছে দীর্ঘ দিন ধরে। এর আগে বিভিন্ন সময়ে পালিয়ে আসা চার লাখের বেশি রোহিঙ্গা কয়েক দশক ধরে বাংলাদেশে রয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের উপর এই নির্যাতন চলছে ১৯৭৮ সাল থেকে। আমরা দেখেছি, অন্যান্য দেশে ‍দুই হাজার পাঁচ হাজার রিফিউজি গেলে তারা নানান ধরনের কথা বলে। কিন্তু লাখ লাখ রিফিউজি নিয়ে বাংলাদেশ চলছে। এমনিতেই আমাদের দেশটি ছোট। তারপরও তাদের বাসস্থান ও তাদের খাবার ব্যবস্থা করছি।

রোহিঙ্গাদের কারণে বাংলাদেশের সামাজিক ব্যবস্থা হুমকির মুখে পড়ার কথা স্বীকার করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তারা যাতে নির্দিষ্ট এলাকার বাইরে বাংলাদেশের অন্যান্য জায়গায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ডব্লিউএন

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি