ঢাকা, শনিবার, ২১ জুলাই, ২০১৮ ২:১৬:৩০

Ekushey Television Ltd.

রোহিঙ্গা সংকটের ছবি তুলে পুলিৎজার পুরস্কার পেল রয়টার্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৩ এএম, ১৭ এপ্রিল ২০১৮ মঙ্গলবার

রোহিঙ্গা সংকটের ছবি তুলে ফিচার ফটোগ্রাফি ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার পেয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ ছাড়া ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের ‘মাদকের বিরুদ্ধে যুদ্ধ’ নিয়ে রিপোর্টিং করায় রয়টার্সকে ২০১৮ সালের আন্তর্জাতিক রিপোর্টিং ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে।

এদিকে, হলিউডের চলচ্চিত্র প্রযোজন হার্ভি উইনস্টাইনের যৌন হয়রানির সংবাদ প্রকাশ করায় নিউইয়র্ক টাইমস ও নিউ ইয়র্কার যৌথভাবে পুলিৎজার পুরস্কার পেয়েছে। এ রিপোর্টিংয়ের পর বিশ্বজুড়ে ‘মিটু’ হ্যাশ ট্যাগ দিয়ে আন্দোলন শুরু হয়। হাজার হাজার নারী যৌন হয়রানির বিরুদ্ধে সরব হয়।

যুক্তরাষ্ট্রের সাংবাদিকতা জগতে সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে বিবেচিত হয় পুলিৎজার পুরস্কার।

গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর দমনপীড়ন শুরু করে সেনাবাহিনী। হত্যা, গণহত্যা, গণধর্ষণ, নির্যাতনের খবরও পাওয়া যায়। অভিযানের পর থেকে রাখাইন থেকে পালিয়ে এসে বাংলাদেশে সাত লক্ষাধিক রোহিঙ্গা নারী-পুরুষ-শিশু আশ্রয় নেয়। তাদের প্রত্যাবাসনে বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারকে সই করে মিয়ানমার।

 এদিকে, হত্যা-নির্যাতনের অভিযোগে মিয়ানমারের জেনারেলদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপ-আমেরিকার বিভিন্ন দেশ। জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংগঠন মিয়ানমারে রোহিঙ্গাদের হত্যা-নির্যাতনের নিন্দা জানিয়ে আসছে।

 এদিকে, মিয়ানমারের নেত্রী অং সান সু চি বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন। বিভিন্ন দেশ তাকে দেওয়া সম্মান-পুরস্কার ফিরিয়ে নেওয়ার ঘোষণা দেয়। এরই মধ্যে মিয়ানমার কর্তৃপক্ষ কয়েকজন সেনা কর্মকর্তাকে কারাদণ্ড দেয়।

 তথ্যসূত্র: দ্য নিউইয়র্ক টাইমস, রয়টার্স।



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি