ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ ১৮:৪৯:১৩

রোহিঙ্গা সংকট সমাধানে দরকার বহুপাক্ষিক আলোচনা : ইনু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৫:১৭ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার

রোহিঙ্গা সংকট সমাধানে শুধু বাংলাদেশ-মিয়ানমার নয়, দরকার বহুপাক্ষিক আলোচনা। এমন মন্তব্য করে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ ইস্যুতে আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে মাদক বিরোধী সংগঠন ‘মানস’ আয়োজিত ‘রোহিঙ্গা সমস্যা ও মাদকাসক্তি : বর্তমান প্রেক্ষাপট’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গারা দীর্ঘদিন আমাদের দেশে অবস্থা করবে না। নানা সমস্যা তৈরি করবে। তাই যত দ্রুত সম্ভব এ সমস্যার সমাধান করতে হবে।

তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে জানতে পেরেছি সহিংসতার কারণে মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মাদক ও অস্ত্র নিয়ে আসছে। এটা রোধে জাতীয় সমস্যা চিহ্নিত করে প্রধানমন্ত্রীর নেতৃত্ব বিশেষ অভিযান পারিচালনা করতে হবে। হাসানুল হক ইনু বলেন, প্রধানমন্ত্রীর সমন্বয়ে একটি জাতীয় ট্রাস্কর্ফোস গঠন করতে হবে। দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে মাদক বিরোধী কমিটি গঠন করে এর কুফল সম্পর্কে প্রচারণা চালালে মাদক নিরাময় সম্ভব হবে। পাশাপাশি মাদক-ভোক্তাদের পুনর্বাসন এবং বিক্রেতাদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কোনোভাবে যেন অস্ত্র ও মাদক না আসতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

তথ্যমন্ত্রী বলেন, যতদিন রোহিঙ্গারা বাংলাদেশে অবস্থান করবে, ততদিন তাদের সাম্প্রদায়িকতাসহ সব ধরণের অপরাধ থেকে বিরত রাখতে হবে। তারা অস্ত্র-মাদকের সঙ্গে জড়িয়ে পড়লে দেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে। যার কুফল আমাদের বহন করতে হবে। তিনি আরও বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তায় নেয়াখালীর ভাষাণটেক চরে স্থানান্তর করা হবে। তবে এটি রোহিঙ্গাদের স্থায়ী ঠিকানা নয়, তাদের অস্থায়ীভাবে বসবাসের জায়গা দেওয়া হচ্ছে। অনেকে এটি নিয়েও বির্তকও তুলছেন। রোহিঙ্গাদের নিরাপদ স্থানে রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আলোচনা সভায় মূলপ্রবন্ধ উপস্থাপন ও সভাপতিত্ব করেন মানসের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. অরূপরতন চৌধুরী।

/ এআর /


 
 

© ২০১৭ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি