ঢাকা, শুক্রবার, ২৫ মে, ২০১৮ ১:৪৮:০১

Ekushey Television Ltd.

শপথ না নিয়েই রাজপ্রাসাদ ছাড়লেন মাহাথির

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৬:৫৩ পিএম, ১০ মে ২০১৮ বৃহস্পতিবার

বিজয়ী জোটের অন্য নেতাদের সঙ্গে রাজপ্রাসাদে গেলেও শপথ না নিয়েই সেখান থেকে বের হয়ে এসেছেন মাহাথির মোহাম্মদ। পরাজিত প্রার্থী নাজিব রাজাক বিরোধী জোটের জয় মেনে নিলেও বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন, জোটের পক্ষে কে প্রধানমন্ত্রী হবে সেই সিদ্ধান্ত রাজাই নেবেন।

রাজপ্রাসাদ থেকেও আগেই জানানো হয়েছিল, আজ সেখানে প্রধানমন্ত্রীর শপথের কোনো কর্মসূচি নেই। মাহাথির সংবাদ সম্মেলনে বিকাল ৫টায় শপথ নেওয়ার আগ্রহ পোষণ করেছিলেন। তবে সিঙ্গাপুরভিত্তিক স্ট্রেইট টাইমস তাদের সবশেষ খবরে জানিয়েছে, নির্ধারিত সেই সময়ে সেখানে উপস্থিত হলেও শপথ না নিয়েই বের হয়ে এসেছেন মাহাথির।

স্টার অনলাইনের খবর বলা হয়েছে, আজ রাত সাড়ে ৯ টায় মালয়েশিয়ার ৭ম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার কথা রয়েছে মাহাথির মোহাম্মদের। রাজপ্রসাদেই সেই শপথ হওয়ার কথা রয়েছে।

বুধবারের নির্বাচনে মাহাথিরের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতান হারপান সংসদের ২২২ আসনের মধ্যে ১২২টি জয় পেয়েছে। অন্যদিকে নাজিবের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট বারিসান ন্যাশনাল পেয়েছে ৭৯টি আসন। এ ছাড়া ইসলামি দল পেয়েছে ১৮টি আসন। বাকি তিনটি আসন পেয়েছেন অন্যরা।

বিজয়ী জোটের পরিকল্পনা অনুযায়ী ড. মাহাথির মোহাম্মদ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেবেন। আর উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন পিকেআর দলের প্রধান ডা. আজিজাহ। তবে সেই পরিকল্পনা অনিশ্চিত হয়ে পড়েছে। নির্বাচনে কোনও একক দল জয়লাভ করেনি উল্লেখ করে বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক সংবাদ সম্মেলনে বলেন, মালয়েশীয় রাজার সিদ্ধান্ত যে তিনি কাকে প্রধানমন্ত্রী করবেন। এরপর মাহাথিরের শপথকে ঘিরে অনিশ্চয়তা সৃষ্টি হয়।

তবে রাজপ্রাসাদের যোগাযোগ কর্মকর্তা মো. হোসনি ইউসুফকে উদ্ধৃত করে সংবাদমাধ্যম জানায়, আজ প্রধানমন্ত্রীর শপথের কোনো কর্মসূচি নেই। হোসনি ইউসুফ বলেছেন, এখনও নতুন প্রধানমন্ত্রীর শপথের দিনক্ষণ নির্ধারিত হয়নি।’

স্ট্রেইট টাইমস-এর খবরে বলা হয়েছে, মাহাথির শপথ নিতে না পারলেও তার জোটের নেতারা সুলতান পঞ্চম মোহাম্মদের (মালয়েশিয়ার সাংবিধানিক রাজা) সাক্ষাৎ পেয়েছেন। তবে সুলতানের সঙ্গে জোট নেতাদের কী কথা হয়েছে, স্ট্রেইট টাইমস-এর খবর থেকে তা জানা যায়নি।

আজ সকালে সংবাদ সম্মেলনে ১০ মে নতুন সরকার গঠনের ইচ্ছার কথা জানান মাহাথির। তিনি বলেন, ‘মালয়েশিয়ায় এই মুহূর্তে কোনও সরকার নেই। আমরা স্পষ্ট করে বলতে চাই। আমরা আজই সরকার গঠন করতে চাই। বর্তমানে মালয়েশিয়ায় কোনও সরকার নেই। তাই আজই সরকার গঠন প্রয়োজন। পাকাতান হারপান জোটের ১৩৫টি আসন নিশ্চিত হয়েছে। ফলে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণে কোনও বাধা নেই।’

১৯৫৭ সাল থেকে মালয়েশিয়ার ক্ষমতায় ছিল বারিসান ন্যাসিওনাল (বিএন) জোট। ঐতিহাসিক এই নির্বাচনের মাধ্যমে প্রায় ৬০ বছর ধরে মালয়েশিয়ার ক্ষমতায় থাকা এ জোটের পরাজয় হলো। এই জোটের ও সরকারের নেতৃত্বে থাকা নাজিব রাজাকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠার পর আলোচনায় আসেন মাহাথির।

সূত্র: স্ট্রেইট টাইমস, দ্য স্টার।

/ এআর /

ফটো গ্যালারি



© ২০১৮ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি